slider জাতীয় রাজনীতি

লন্ডনে বসেই সংলাপের প্রস্তাব চূড়ান্ত করছেন খালেদা

রাকিব মণ্ডল: যুক্তরাজ্যের লন্ডনে বসেই সংলাপের প্রস্তাব চূড়ান্ত করছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। সেখানে বসেই নির্বাচান কমিশনে সুনির্দিষ্ট প্রস্তাব দেয়ার জন্য চূড়ান্ত সব প্রস্তাবের অনুমোদন দিচ্ছেন তিনি।

দলের একাধিক নেতা বিষয়টি নিশ্চত করেছেন। দলীয় সুত্রে এও জানা গেছে খালেদা জিয়ার সঙ্গে এ বিষয়ে কথা বলছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জানা গেছে, ১৫ অক্টোবর অনুষ্ঠেয় নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপের প্রস্তুতি সম্পন্ন করেছে বিএনপি। প্রস্তাবে কী কী থাকছে, তা সংলাপের আগে প্রকাশ করতে চাইছে না দলটি।

তবে বিভিন্ন প্রস্তাবের পাশাপাশি একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য বিএনপির পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে নিশ্চয়তা চাওয়া হবে বলে জানিয়েছেন দলটির ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান দুদু।

তিনি বলেন, একটি অবাধ নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্বাচন কমিশনকে আমরা সহযোগিতা করতে চাই। এর জন্য যা করতে হয় আমরা করবো। তবে আমাদের নিশ্চয়তা দিতে হবে যে একটি সুষ্ঠু নির্বাচন হবে।

দলের পক্ষ থেকে চূড়ান্ত প্রস্তাব চেয়ারপার্সনের কাছ থেকে অনুমতি নেয়া হয়েছে কিনা এমন প্রশ্নে জবাবে বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, আমাদের সকল সিদ্ধান্ত চেয়ারপার্সনের নির্দেশে হচ্ছে। তার নির্দেশেই বিএনপি সংলাপে যাচ্ছে। এবং তার কাছে পাওয়া চূড়ান্ত সিদ্ধান্তই উপস্থাপন করা হবে।

দলীয় সূত্র মতে, নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপের সময় দলের পক্ষ থেকে সম্ভাব্য প্রস্তাবগুলোর মধ্যে নির্বাচন কমিশনের (ইসি) ক্ষমতার পূর্ণাঙ্গ ব্যবহার, সহায়ক সরকার গঠন, সংসদ ভেঙে দেয়া ও ভোটে সেনা মোতায়েনসহ বেশ কয়েকটি বিষয় সামনে আনছে বিএনপি। তবে প্রস্তাব উত্থাপনের আগে গোপনীয়তা রক্ষা করছে দলটি।