অর্থনীতি-ব্যবসা

রেকর্ড উত্থান শেষে ডিএসইতে পতন

dse_lg20160113065759টানা ৪ কার্যদিবস উত্থান শেষে রবিবার (১১ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকে পতন হয়েছে। একইসঙ্গে কমেছে আর্থিক লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ার এবং ইউনিটের দর।

রবিবার ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩১.৬৯ পয়েন্ট কমে ৪৮৬১.১২ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে টানা ৪ কার্যদিবসে ৭০.৫৩ পয়েন্ট বেড়েছিল।

রবিবার ডিএসইতে ৮২৩ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ১ হাজার ১৪৯ কোটি ৮৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৩২৬ কোটি ১৯ লাখ টাকার বা ২৮.৩৭ শতাংশ।

ডিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৮১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ২০৪টি কোম্পানির দর কমেছে এবং ৪০টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সামিট অ্যালায়েন্স পোর্টের শেয়ার। এদিন কোম্পানিটির ২২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এএফসি অ্যাগ্রো বায়োটেকের ২২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এমজেএল বাংলাদেশ।

লেনদেনে এরপর রয়েছে- শাশাঁ ডেনিমস, আরএসআরএম স্টিল, এ্যাপোলো ইস্পাত, সিটি ব্যাংক, একটিভ ফাইন কেমিক্যাল, ইফাদ অটোস ও বিডি থাই অ্যালুমিনিয়াম।

এদিকে সিএসই’র সিএসসিএক্স সূচক ৫৮.৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯০৯২.৯০ পয়েন্টে। আগের দিন এ সূচক বেড়েছিল ৪১.৫২ পয়েন্ট।

সিএসইতে ৪৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৫৮ কোটি ৩১ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৫৫টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ৬৯টি’র, কমেছে ১৫৩টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৩৩ টি’র।

ভিডিও নিউজ : অবাক!! হাঁটার সুবিধা দিচ্ছে বাইক! (ভিডিও)

Advertisements

Add Comment

Click here to post a comment