খেলা-ধুলা

রশিদ খানের বিশ্বরেকর্ড

আইপিএল-বিপিএলের মতো আফগানিস্তান আয়োজন করতে যাচ্ছে ঘরোয়া ক্রিকেট লিগ শাপাগিজা ক্রিকেট টুর্নামেন্ট। আসরটিতে তারা আমন্ত্রণ জানিয়েছে বিশ্বের নামি দামি ক্রিকেটারদের। আসরটিতে বাংলাদেশের থেকে ডাক পেয়েছেন সাব্বির রহমান-ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস।

শাপাগিজা ক্রিকেট টুর্নামেন্টের বন্দ-ই-আমির ড্রাগনসের হয়ে খেলছেন আফগানিস্তানের প্রতিভাবান স্পিনার রশিদ খান। এবার তার বাহুতেই উঠেছে অধিনায়কের আর্মব্যান্ড। মাত্র ১৮ বছর ৩৫৭ দিন বয়সে অধিনায়ক হয়েছেন তিনি। এর মধ্য দিয়ে সবচেয়ে কম বয়সে অধিনায়ক হওয়াদের তালিকায় তৃতীয় স্থান দখল করেছেন।

 

তার আগে পাকিস্তানের তাইমুর আলী ও শ্রীলঙ্কার দিনেশ চান্দিমাল সবচয়ে কম বয়সে অধিনায়ক হয়েছিলেন। তাইমুর আলী ১৭ বছর বয়সে আর চান্দিমাল ১৮ বছর ১৫১ দিন বয়সে অধিনায়কের আর্মব্যান্ড পরেছিলেন।

প্রসঙ্গত, ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে ১০৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১৩৭ উইকেট শিকার করেছেন রশিদ খান। চলতি বছরের শুরুর দিকে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো পাঁচ উইকেট শিকার করেন রশিদ। তার ৩ রান দিয়ে ৫ উইকেট শিকার করাটা টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসের চতুর্থ সেরা বোলিং ফিগার।