খেলা-ধুলা

রবীন্দ্র জাদেজার কাছে সিংহাসন হারালেন সাকিব

রবীন্দ্র জাদেজার কাছে সিংহাসন হারালেন সাকিব আল হাসান। টেস্টে এখন বিশ্বের একনম্বর অলরাউন্ডার জাদেজা। দুইয়ে নেমে গেছেন সাকিব। শীর্ষ বোলারও তিনি। শ্রীলংকার বিপক্ষে পাল্লেকেলেতে তৃতীয় টেস্টে খেলা হবে না তার নিষিদ্ধ থাকার কারণে। তাতে কী! এরই মধ্যে দুই টেস্টে ২৮.৭৬ গড়ে ১৩ উইকেট নেয়া জাদেজা সিরিজের শীর্ষ উইকেট শিকারি বোলার। তার ব্যাট থেকে রান এসেছে ৮৫। সর্বোচ্চ ৭০ নটআউট। অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠা জাদেজার রোটিং ৪৩৮, যা ক্যারিয়ার সর্বোচ্চ। সাকিবের রেটিং পয়েন্ট ৪৩১। ৪১৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনি রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

এদিকে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে তিনে এসেছেন চেতেশ্বর পূজারা। শ্রীলংকার বিপক্ষে চলমান সিরিজের প্রথম দুই টেস্টে দুটি সেঞ্চুরি করা এই ভারতীয় ব্যাটসম্যান একধাপ উপরে উঠেছেন র‌্যাংকিংয়ে। আর পাঁচ ধাপ উপরে উঠে শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন আরেক ভারতীয় ব্যাটসম্যান আজিংকা রাহানে। এ পর্যন্ত দুটি টেস্টে একটি ফিফটি এবং একটি শতকসহ ২১২ রান করা রাহানে র‌্যাংকিংয়ে ঠাঁই পেয়েছেন ষষ্ঠ স্থানে।

মঙ্গলবার প্রকাশিত আইসিসির সর্বশেষ র‌্যাংকিংয়ে সুখবর পেয়েছেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের ৩-১-এ সিরিজ জয়ে বড়সড় অবদান রাখা মঈন আলী অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে নিজের চতুর্থ স্থান ধরে রেখেছেন। ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে তিন ধাপ উপরে উঠে ক্যারিয়ারসেরা একুশতম স্থানে মঈন। পরশু শেষ হওয়া ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা চার টেস্টের সিরিজে ২৫২ রান করার পাশাপাশি ১৫.৬৪ গড়ে ২৫ উইকেট নিয়েছেন, যা সর্বোচ্চ। চার টেস্টের সিরিজে ২৫০ রান করা এবং ২৫ উইকেট নেয়া প্রথম ক্রিকেটার তিনি। লর্ডসে সিরিজের প্রথম টেস্টে ১০ উইকেট নিয়েছিলেন মঈন। একই সিরিজে ২০ উইকেট নেয়া ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন টেস্ট বোলারদের র‌্যাংকিংয়ে অশ্বিনকে হটিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। আর ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে সাত নম্বরে পদোন্নতি পেয়েছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে বেয়ারস্টো দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।