লাইফ স্টাইল

যে ৫ খাবারে দূর হয় অনিদ্রা

গবেষণায় প্রমাণিত, পরিমিত ঘুম আমাদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে সাহায্য কবে। এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে ঘুম কম হওয়া বা অনিদ্রার সঙ্গে বহু বড় রোগের সরাসরি যোগাযোগ রয়েছে। কম ঘুম বা অনিদ্রার ফলে হৃদরোগ, অবসাদ, ওজন বাড়া, মানসিক অস্থিরতা, চঞ্চলতা, বিরক্তি, ক্লান্তি ইত্যাদি নানা রোগ ও সমস্যার সরাসরি যোগ রয়েছে।

যখন সারাদিন কাজের পর আমরা বাড়ি ফিরে আসি তখন শরীরের বিশ্রাম প্রয়োজন হয়। সেই সঙ্কেত মস্তিষ্কে পৌঁছয় ও আমরা ঘুমিয়ে পড়ি। কোনও কারণে সেই সঙ্কেত মস্তিষ্কে না পৌঁছলে আমাদের ঘুমে বিঘ্ন ঘটে। প্রতিদিন ৭-৮ ঘণ্টার নিশ্চিন্ত ঘুম আমাদের একান্ত প্রয়োজন। না হলে বড় বিপদ অপেক্ষা করে থাকতে পারে আমাদের জন্য। তাই কোন কোন খাবার ইনসোমনিয়া বা অনিদ্রার সমস্যাকে দূর করতে পারে তা জেনে নিন।

মধু : অনিদ্রা দূর করতে মধু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড অনুঘটকের কাজ করে ঘুম আসতে সাহায্য করে।

দই : অনিদ্রা দূর করতে দইও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। দইয়ে থাকা উপাদান হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে যা নিশ্চিন্ত ঘুম আসতে সাহায্য করে।

কলা : ভালো ঘুম আনতে বিশেষ সাহায্য করে কলা। এতে থাকা উপাদান নিউরোনকে শান্ত করে ও রাতে মস্তিষ্কের কাজকর্মকে কিছুটা কমিয়ে দেয়। এছাড়া অবসাদ কমাতেও দারুণ উপযোগী ভূমিকা নেয় কলা যা আদতে নিদ্রাহীনতার সমস্যাকেই দূর করে।

দুধ : ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খেলে ঘুম ভালো হয়। এতে থাকা ক্যালশিয়াম সেরোটোনিনের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে ক্লান্তি দূর হয়ে ভালো ঘুম আসতে বিশেষ সুবিধা হয়।

নানা ধরনের শস্য : যাকে ইংরেজিতে বলা হয় ‘হোল গ্রেন’, তাতে থাকা উপাদান সেরোটোনিনের উৎপাদন বাড়িয়ে দেয়। এই সেরোটোনিন নার্ভকে শান্ত রেখে শরীরকে রিল্যাক্স করে ও সহজে ঘুম পাইয়ে দেয়।

Advertisements

Add Comment

Click here to post a comment