আন্তর্জাতিক

যে ৩ কারণে এবারের মার্কিন নির্বাচন নজিরবিহীন

rযখন ট্রাম্প রিপাবলিকান দলীয় প্রার্থী হওয়ার জন্য প্রচারণা চালাতে থাকেন তখন অনেক মার্কিনি মনে করেছিলেন এটা একটা কৌতুকমাত্র। কিন্তু নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে এসে সেই ট্রাম্পই এখন শক্তিশালী প্রেসিডেন্ট প্রার্থী। এ রকম কয়েকটি কারণে এবারের মার্কিন নির্বাচন নজিরবিহীন।

তার মধ্যে প্রধান তিনটি হলো:

সারা বিশ্ব নির্বাচনের পর্যবেক্ষক
প্রতি চার বছর পর যখন এই সময়টা আসে নির্দিষ্ট কিছু বিষয় সামনে চলে আসে, রাজনীতি সম্পর্কে আগ্রহ বাড়তে থাকে। যারা আমেরিকার বাইরে বসবাস করেন, তারাও কি ঘটছে জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। পাশাপাশি সারা বিশ্বই তাকিয়ে থাকে এই নির্বাচনের দিকে। কাগজে কলমে একটি জাতীয় নির্বাচন হলেও মার্কিন নির্বাচনের সাথে জড়িয়ে রয়েছে আন্তর্জাতিক অনেক স্বার্থ। যদি কোনো ভুল না হয়, এখানেই পূর্ণ মনোযোগ থাকে সবার।

প্রতি নির্বাচনে বিশ্বের এই মনোযোগ থাকলেও এ বছর সেটির গুরুত্ব আরো বেশি। ডোনাল্ড ট্রাম্প একজন প্রতিক্রিয়াশীল ব্যক্তি, তাই বিশ্বের সবারই তাকে নিয়ে একটি আতঙ্ক রয়েছে। ট্রাম্প প্রেসিডেন্ট হলে বিশ্ব পরিস্থিতি কেমন হবে তা নিয়ে রয়েছে উদ্বেগ।

আলোচনায় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো
এবারের নির্বাচনের আলোচিত বিষয়গুলোর মধ্যে অন্যতম প্রযুক্তিপণ্য ও প্রতিষ্ঠান। বেশ কয়েকটি বড় প্রযুক্তি প্রতিষ্ঠান নির্বাচনের প্রার্থীদের পক্ষে অর্থের জোগান দিচ্ছে বলে জানা গেছে। নির্বাচনী প্রচারে ডোনাল্ড ট্রাম্প এশিয়ার পণ্যের ওপর অতিরিক্ত কর আরোপ করার ঘোষণা দিয়েছেন।

সমর্থকদের বাহবা কুড়িয়েছে তার এই পরিকল্পনা। এমনকি আমেরিকায় পণ্য উৎপাদন শুরু করা উচিত কি না সেটি নিয়েও ভাবতে শুরু করেছে অনেক উৎপাদনকারী প্রতিষ্ঠান। যদিও বাণিজ্যের বিশ্বায়নের জন্য এটি হুমকি। অ্যালফাবেট, অ্যাপল কিংবা ফেসবুকের মতো প্রতিষ্ঠান নির্বাচনের ফলাফলের দিকে তাকিয়ে থাকবে, এটাই স্বাভাবিক।

ধনকুবেরদের পক্ষে-বিপক্ষে অবস্থান
এবারের নির্বাচনে ধনকুবের ও বিভিন্ন কোম্পানির কর্ণআরোাও প্রার্থীদের পক্ষে সরাসরি অবস্থান নিয়েছেন যা আগে খুব একটা দেখা যেত না। বিশ্বব্যাপী অনলাইনে বিল পরিশোধে জনপ্রিয় প্রতিষ্ঠান পে-পল এর সহ প্রতিষ্ঠাতা পিটার থেইল সরাসরি ট্রাম্পের পক্ষে অবস্থান নিয়েছেন। ট্রাম্পের মতোই অভিবাসনবিরোধী এই ধনকুবের ইতোমধ্যেই ১০০ কোটি ডলার দান করেছেন অভিবাসনবিরোধী একটি সংগঠনে। আরেক প্রতিষ্ঠান ওয়াই কম্বিনেটরের প্রেসিডেন্ট স্যাম আল্টাম্যান ট্রাম্পকে অযোগ্য ঘোষণা দিয়ে হিলারির পক্ষে অবস্থান নিয়েছেন।

ভিডিও: মাইক্রো ওয়েভ তো সবাই ব্যবহার করেন, আজ শিখে রাখুন মাইক্রো ওয়েভের ১০ টি দূর্দান্ত টিপস!!!(ভিডিও)

Add Comment

Click here to post a comment