বিজ্ঞান ও প্রযুক্তি

যে সুবিধা থাকছে নোকিয়া ৮ মডেলের নতুন স্মার্টফোনে

এইচএমডি গ্লোবালের হাত ধরে বাজারে নতুন পথচলা শুরু করেছে নোকিয়া। ইতোমধ্যেই প্রতিষ্ঠানটি বেশ কয়েকটি মডেলের স্মার্টফোন বাজারে ছেড়েছে। এরই ধারাবাহিকতায় চলতি মাসেই বাজারে নতুন একটি স্মার্টফোন আনতে পারে নোকিয়া।

নোকিয়া ৮ মডেলের এই স্মার্টফোনটিতে কী থাকছে তা এখনও নিশ্চিত করে বলা না গেলেও ইতোমধ্যেই বেশ কিছু ফিচার ফাঁস হয়েছে অনলাইনে।

সর্বশেষ স্মার্টফোনটির ফিচার সংবলিত একটি ছবিরও দেখা মিলেছে বাইদু নামের চীনের সার্চ ইঞ্জিনে যেখানে স্মার্টফোনটির ফ্রন্ট ক্যামেরার বিস্তারিত তথ্য রয়েছে।

ছবিতে দেখা গেছে, নোকিয়া ৮ মডেলে থাকছে ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, অর্থাৎ নোকিয়া এই ডিভাইসটিকে সেলফই তোলার জন্য বিশেষভাবে তৈরি করছে। এই সেলফই ক্যামেরায় ৪কে রেজ্যুলেশনে ভিডিও রেকর্ড করা যাবে বলেও ধারণা করা হচ্ছে। তবে এই বিষয়ে এর থেকে বেশি কিছু এখনও জানা যায়নি।

এর আগে ফাঁস হওয়া বিভিন্ন তথ্য অনুযায়ী, স্মার্টফোনটির পেছনে থাকতে পারে দুটি রিয়ার ক্যামেরা। আর দুটি ক্যামেরাই হবে ১৩ মেগাপিক্সেলের। বাড়তি ফিচার হিসেবে ক্যামেরায় থাকতে পারে বিশ্বখ্যাত কার্ল জিস লেন্স যা একসময় নোকিয়ার প্রিমিয়াম ডিভাইসগুলোর ক্যামেরায় দেখা যেত।

নোকিয়ার এই ডিভাইসে অপারেটিং সিস্টেম হিসেবে থাকতে পারে অ্যান্ড্রয়েড ৭.১.১ ন্যুগাট। গিকবেঞ্চ নামক ওয়েবসাইটে ইতোমধ্যে ফোনটির আরও কিছু সম্ভাব্য ফিচারের ব্যাপারে জানা গেছে।

বেঞ্চমার্ক বিষয়ক ওয়েবসাইটটিতে বলা হয়েছে, ৫.৩ ইঞ্চি কিউএইচডি ডিসপ্লে থাকবে নোকিয়া ৮-এ। এতে প্রসেসর হিসেবে থাকতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ যার সাথে থাকবে ৪ জিবি অথবা ৬ জিবি র‍্যাম।

নোকিয়ার এই হাইএন্ড ডিভাইসের মূল্য ৫৮৯ মার্কিন ডলার হতে পারে বলে জানিয়েছে উইন ফিউচার নামের অপর একটি ওয়েবসাইট। তবে শেষ পর্যন্ত স্মার্টফোনটিতে কী ফিচার থাকবে বা এর মূল্য কত হবে, তা জানার জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন।