বিজ্ঞান ও প্রযুক্তি

যে তেল দেহের চর্বি কমাবে বলে গবেষকদের ধারনা

ক্যানোলা অয়েলের নাম অনেকেই শুনেছেন। এটি সর্ষের তেলের মতোই একটি তেল। তবে এ তেলটি ঠিক সর্ষের তেল নয়। ক্যানোলা অয়েলের মাঝেই রয়েছে চর্বি কমানোর সে চাবিকাঠি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

সম্প্রতি এক গবেষণায় ক্যানোলা অয়েলের উপকারিতার কথা জানা গেছে। গবেষকরা জানিয়েছেন, এ তেল সত্যিই আপনার দেহের চর্বি বিশেষ করে পেটের চর্বি কমাতে পারে।
সর্ষের তেলের তীব্র ঝাঁঝালো গন্ধ  থাকায় এ  তেল ভোজ্য  হিসেবে অনেকের কাছে গ্রহণযোগ্য নয়। তবে বীজের জিনে পরিবর্তন ঘটিয়ে কম ইরুসিক অ্যাসিড সম্পন্ন তেল বীজ উৎপাদন করা হয়েছে। এমন বীজকে বলা হয় র‍্যাপসিড। এর তেলকে বলা হয় ক্যানোলা। আর এ তেলেই রয়েছে সেই উপকারিতা।


গবেষণাগারে ক্যানোলা তেল, জলপাই তেল ইত্যাদি নানা ধরনের উচ্চমানের তেল নিয়ে গবেষণা করা হয়। রান্নার পর সেসব তেল এবং বেঁচে যাওয়া তেলগুলো গবেষণাগারে পাঠানো হয়। সেখানে গবেষকরা তেলগুলো নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন।
এতে দেখা যায়, ক্যানোলা তেল খুব সামান্য অ্যালডিহাইড উৎপাদন করে। এর কারণ হলো এসব তেলে সম্পৃক্ত ও একক-অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিডের পরিমাণ থাকে বেশি। উচ্চ তাপমাত্রাতেও এগুলোতে তেমন কোনো রাসায়নিক পরিবর্তন হয় না। সত্যি বলতে কি, সম্পৃক্ত তেলে অক্সিডেশন বিক্রিয়া হয় না বললেই চলে। অর্থাৎ এটি বাতাসের অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে না। আর এ কারণে এটি স্বাস্থের জন্য ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ভিডিওঃ মেডিকেল কলেজের ভিতরে ছাত্রীদের নষ্টামী দেখুন (ভিডিও)



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment