খেলা-ধুলা

যে কারণে দ. আফ্রিকা ক্রিকেট লিগে খেলা হচ্ছে না দেশ সেরা তামিমের

বাংলাদেশের বাহাতি সুপার স্টার ওপেনার তামিম ইকবাল। তার সময়টা যে ভালো যাচ্ছে তা দেখেই বোঝা যায়। গত কয়েক বছর ধরেই ধারাবাহিকভাবে রান করে যাচ্ছেন তিনি। ওয়ানডে, টি-টুয়েন্টি কি টেস্ট, সব জায়গায় সফল এ ব্যাটসম্যান। কিছুদিন আগে শেষ হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে ছিলেন ফর্মের তুঙ্গে। আর তাই দেখে কাউন্টির অন্যতম সেরা দল এসেক্স তাকে খেলার প্রস্তাব দেয়। প্রস্তাব পেয়েছেন দক্ষিণ আফ্রিকার বৈশ্বিক লিগে খেলারও। তবে কাউন্টি খেলতে গেলেও বৈশ্বিক লিগে খেলা হচ্ছেনা তার। একই সময়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলবে বলে বলেই দক্ষিণ আফ্রিকায় খেলা হচ্ছে না এ ওপেনারের।

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) পেশোয়ার জালমির হয়ে খেলেন তামিম ইকবাল। সে দলের মালিক জাভেদ আফ্রিদি দক্ষিণ আফ্রিকা বৈশ্বিক লিগে ‘বেনুনি’ দল কিনেছেন। টিম বেনুনিতেই তামিমকে খেলার প্রস্তাব দেওয়া হয়। বিপিএলের সঙ্গে সূচি মিলে যাওয়ায় সে প্রস্তাবে রাজি হননি তামিম। দেশের বাইরের চেয়ে দেশের মাঠে খেলা পছন্দ করেন দেশ সেরা এ ওপেনার।

শনিবার কাউন্টি ক্লাব এসেক্সে যোগ দিতে লন্ডনের উদ্দেশে দেশ ছাড়েন তামিম। এর আগে বিমানবন্দরে তামিম বলেন, ‘পাকিস্তান সুপার লিগে যে দলের (পেশোয়ার জালমি) হয়ে খেলেছি তার মালিক দক্ষিণ আফ্রিকা টি-টুয়েন্টি বৈশ্বিক লিগে নতুন ফ্র্যাঞ্চাইজি দল কিনেছে। সে তার দলে খেলার প্রস্তাব দিয়েছে। এটা আমার জন্য খুবই আনন্দের সংবাদ। কিন্তু তখন বিপিএল চলবে। বিপিএল আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ। তাই আমি খেলতে রাজী হইনি।’

দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে এ টি-টুয়েন্টি লিগ। আগামী নভেম্বরে শুরু হবে এই জমজমাট প্রতিযোগিতা। ভিলিয়ার্স-ডু প্লেসি-আমলা-মিলারদের সঙ্গে এই লিগে খেলবেন মালিঙ্গা-গেইল-ম্যাককালাম-পোলার্ডের মতো তারকা ক্রিকেটাররা। ১০ টি দেশের প্রায় ৪০০ ক্রিকেটার খেলার আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছে লিগের আয়োজক ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)।

গেল জুনে আটটি ফ্র্যাঞ্চাইজি দলের মালিকানা ও আট প্রোটিয়া মারকুই খেলোয়াড়ের নাম প্রকাশ করা হয়। ফ্র্যাঞ্চাইজি কিনেছে ভারত, পাকিস্তান ও সিঙ্গাপুরের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান। স্থানীয় দুই ব্যবসায়ীর সঙ্গে আছেন আইপিএলের দুই ফ্র্যাঞ্চাইজি, পাকিস্তান সুপার লিগের দুই ফ্র্যাঞ্চাইজি এবং হংকং ও দুবাইয়ের দুই ব্যবসায়ী দল। এদের মধ্যে আছেন বলিউড সুপারস্টার শাহরুখ খানও।

উল্লেখ্য, শুক্রবার ইংল্যান্ডের বিমান ধরার কথা ছিল তামিমের। ফ্লাইট জটিলতায় যাওয়া হয়নি। শনিবার সকালে স্ত্রী ও পুত্র সন্তান নিয়ে রওনা দেন। রোববার ব্যাকেনহামে কেন্টের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ মাঠে নামবে এসেক্স। এ ম্যাচে দেখা যেতে পারে টাইগার ওপেনারকে। তামিমবিহীন এসেক্স প্রথম ম্যাচে ২ রানের হেরেছে সারের বিপক্ষে।