আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পকে বুঝতে ইইউ নেতারা ওবামার দ্বারস্থ

eযুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বুঝতে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার দ্বারস্থ হয়েছেন ইউরোপীয় নেতারা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শেষ সফরে বার্লিনে থাকা ওবামার সঙ্গে গতকাল শুক্রবার বৈঠক করেন তারা। নির্বাচনী প্রচারকালে ট্রাম্পের নানান বিতর্কিত বক্তব্য ও ধ্যান-ধারণার কারণে ট্রাম্পকে নিয়ে ইউরোপীয় নেতাদের মধ্যে কিছু আশঙ্কা তৈরি হয়েছে। ট্রাম্প এরই মধ্যে বিদায়ী প্রেসিডেন্ট ওবামার সঙ্গে হোয়াইট হাউসে বৈঠক করেছেন। সেই অভিজ্ঞতা থেকে ওবামার কাছ থেকে ট্রাম্পের ব্যাপারে জানতে চান ইউরোপীয় নেতারা। ওবামা এরই মধ্যে ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ববান হওয়ার পরামর্শ দিয়েছেন। যুক্তরাষ্ট্রের ‘মূল্যবোধ’ ও ‘আন্তর্জাতিক নিয়মে’র বাইরে গেলে প্রয়োজনে রাশিয়ার বিরুদ্ধে শক্তভাবে দাঁড়াতেও উত্তরসূরির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প কেমন হবেন তা নিয়ে ‘সতর্ক আশাবাদ’ জানালেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তার মতে, প্রেসিডেন্ট হিসেবে টিকে থাকতে হলে ট্রাম্পকে দায়িত্ববান হতে হবে। আর এ দায়িত্ব বা ভূমিকাই তাকে ‘যোগ্য’ প্রেসিডেন্ট প্রমাণ করতে পারে।

বৃহস্পতিবার বার্লিনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ওবামা বলেন, ‘আমার উত্তরসূরিকে নিয়ে যে বিষয়টি আমাকে সতর্ক আশাবাদী করে তোলে, তা হলো নির্বাচনী প্রচার থেকে সরকার পরিচালনার দায়িত্বে ভিন্নতা।

ভিডিও: ঘুমন্ত বউকে ভয় দেখানোর চেষ্টা স্বামীর, ফলাফল কী ভয়ানক হল!! দেখুন ভিডিওতে

Add Comment

Click here to post a comment



সর্বশেষ খবর