Exceptional News আন্তর্জাতিক লাইফ স্টাইল স্বাস্থ্য

আপনার যৌন সক্ষমতা কেড়ে নিচ্ছে যাটজট, জেনে নিন কিভাবে!

সিব্বীর ওসমানী: গবেষণায় প্রমানিত হয়েছে যে, দীর্ঘ সময় জার্নি বা ভ্রমন করা যৌন আকাঙ্খা কমিয়ে দেয়া আর ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ায়। শহরাঞ্চলে বসবাসকারী মানুষের জীবনের নানা রকম অনিয়ম আর জীবন যাপনের পীড়াদায়ক বিষয়গুলো তাদের স্বাভাবিক যৌন জীবনকে অনেকভাবে ব্যহত করে।

গবেষণা তথ্য থেকে পাওয়া যায় যে, দিনে দীর্ঘ সময় ধরে রাস্তা মারিয়ে বা যাটজেটে বসে থেকে যাদের কর্মক্ষেত্রে যাতায়াত করতে হয়, তাদের ক্ষেত্রেই যৌন আসিক্তহীনতা বা অক্ষমতার মাত্রা বেশী।

যৌনস্বাস্থ্যের এই মারাত্বক সমস্যা তৈরির পেছনে আরও যে বিষয়গুলোকে চিহ্নিত করা হয়েছে সেগুলো হলো: নগরের ঘনবসতি, কাজের মাত্রাতিরিক্ত চাপ আর পর্যাপ্ত ঘুম না হওয়া। এ সমস্যাগুলোর মধ্যে দীর্ঘদিন বিরাজ করলেও যৌন চাহিদা কমতে থাকে। এমনকি এগুলো কাউকে কাউকে যৌন জীবনে অক্ষমও করে ফেলে।

ভারতের রাজধানী দিল্লীতে সংঘঠিত এই গবেষণায় দেখা যায়, দিল্লী শহরের প্রায় ১৬ শতাংশ মানুষ কোনো না কোনো যৌন সমস্যায় ভুগছে। নারী-পুরুষ উভয়ের মধ্যে এই সমস্যা পরিলক্ষিত হয়েছে। তাদের কেউ কেউ যৌন কামনা অনুভব করতে পারে না। আবার কেউ কেউ যৌন মিলনে অক্ষম। আর এই সমস্যা নারীদের থেকে পুরুষদেরকেই বেশী ভোগাচ্ছে, কারণ যৌন মিলনের ক্ষেতে পুরুষদেরকেই বেশী শারীরিক সক্রিয়তা প্রদর্শন করতে হয়।

প্রধানত ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের মধ্যে এই গবেষণা চালানো হয়। গবেষণা তথ্যে জানা যায়, যাদের যৌন চাহিদা কম, তাদের ৩৫ শতাংশের ক্ষেত্রে এর কারণ বাড়তি কাজের চাপ। যাদের যানজটে বসে থাকতে হয় না তাদের ৮৩.৭ শতাংশ মানুষ যৌনতার প্রতি স্বাভাবিক আকর্ষণ অনুভব করে। আর যাদের দীর্ঘ সময় যানজটে আটকে থাকতে হয়, তাদের মধ্যে মাত্র ৭৬.৫ শতাংশ মানুষ যৌনতার প্রতি স্বাভাবিক আকর্ষণ ধরে রাখতে পারে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ভারতে প্রায় ৭ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। আর এই ৭ কোটি মানুষের শতকরা ৫০ ভাগের ডায়াবেটিসের সূত্রপাত তাদের যৌন অক্ষমতা থেকে।

সূত্র: ডেকান ক্রকিকল