গুরুত্বপূর্ণ তথ্য জাতীয় স্বাস্থ্য

ম্যাংগো জুসের নামে আমরা যা খাচ্ছি, জানলে অবাক হবেন?

সিব্বীর ওসমানীঃ আমরা যে ম্যাংগো জুস খাই তা  কোনো অবস্থাতেই জুস নয়। এটাকে বড় জোড় ম্যাংগো ড্রিংকস বলা যেতে পারে, তাও যদি নির্ধারিত মান অনুযায়ী সেটা তৈরি করা হয়ে থাকে। চিনি সহ জুস হলে সেখানে ম্যাংগো পাল্প বা রস থাকতে হবে ৮৮ শতাংশ, আর চিনি ছাড়া জুস হলে পাল্প থাকতে হবে ১০০ শতাংশ। আর বাজারে প্রচলিত আমাদের ম্যাংগো ড্রিংকস-এ বিএসটিআই নির্দেশনা অনুসারে ম্যাংগো পাল্প থাকার কথা মাত্র ১০ শতাংশ।

কিন্তু জুস তৈরিতে সেই ১০ শতাংশ ম্যাংগোপাল্পও ব্যবহার করে না বেশীরভাগ কোম্পানী। সবচেয়ে বড় কথা হলো ম্যাংগো ড্রিংসের ম্যাংগো পাল্পের পরিমান বের করার মত কোনো যন্ত্রপাতিই বাংলাদেশে নেই। এমনকি বিএসটিআই’র হাতেও নেই। অথচ জুস কোম্পানীগুলোর মান নিয়ন্ত্রণের লাইসেন্স দেয় বিএসটিআই। বাংলাদশের নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মাহবুব কবির মিলন তার ফেসবুট স্টাটাসে এসব তথ্য দিয়েছেন।

কাজেই ১০ শতাংশের ক্ষেত্রে কেউ যদি ১ শতাংশেরও কম ম্যাংগো পাল্প ব্যবহার করে জুস বানায়, আর তা বাজারে বিক্রি করে, সেটা যাচাই করার কোনো ল্যাব বা সিস্টেম আমাদের দেশে নেই। তাহলে চিন্তা করুনতো দু-চার শতাংশ ম্যাংগো পাল্প দিয়ে তৈরি বাজারের এই ম্যাংগো জুসগুলো এত ঘন হয় কিভাবে। সাধারণত পানি, চিনি, রাসায়নিক রং, রাসায়নিক ফ্লেভার, প্রিজারভেটিভ ইত্যাদি দিয়েই এসব ঘন জুস তৈরি করা হয়।

আর সেগুলোর মান নিয়ন্ত্রণে আমাদের পুরো রাষ্টযন্ত্রই অসহায়। কাজেই আদর করে বাচ্চাদের কি খাওয়াচ্ছেন, সে বিষয়ে নিজেরা সতর্ক থাকা ছাড়া উপায় নেই।