খেলা-ধুলা

মেসি-সুয়ারেজ ফিরছেন অ্যাকশনে

rফিরছেন মেসি, ফিরছেন সুয়ারেজ। এবার বার্সেলোনা কি ফিরবে চেনা চেহারায়? ফেরাটা খুব জরুরি। চার ম্যাচ শেষেও চ্যাম্পিয়ন্স লীগের নকআউট পর্বের টিকিট নিশ্চিত হয়নি টুর্নামেন্টের অন্যতম ফেভারিট দলটির।

শেষ ষোলোতে পা রাখার মিশনেই আজ গ্রুপ পর্বের অ্যাওয়ে ম্যাচে সেলটিকের মুখোমুখি হবে বার্সেলোনা। আগের ম্যাচে ম্যানসিটির মাঠ থেকে হেরে ফিরতে হয়েছে মেসিদের। লা লীগায় সর্বশেষ ম্যাচের অভিজ্ঞতাও সুখকর নয়। ঘরের মাঠে নয়জনের দল হয়ে পড়া মালাগার সঙ্গে গোলশূন্য ড্র!

অসুস্থতা ও নিষেধাজ্ঞার কারণে ওই ম্যাচে ছিলেন না বার্সার বিখ্যাত ত্রিরত্নের দু’জন লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ। আজ দু’জনই খেলবেন শুরু থেকে। পুরো সুস্থ হয়ে মেসি অনুশীলনে ফেরায় বার্সা শিবিরে বইছে স্বস্তির হাওয়া।

গ্লাসগোতে উড়ে যাওয়ার আগে সোমবার দারুণ উপভোগ্য একটি দিন কাটিয়ে নিজেদের চাঙ্গা করে নিয়েছেন মেসিরা। বার্সার ট্রেনিং গ্রাউন্ডে এদিন হাজির হয়েছিলেন জাস্টিন বিবার! মেসি, নেইমার ও সুয়ারেজের সঙ্গে সেলফি তোলার পাশাপাশি ফুটবলও খেলেছেন কানাডিয়ান পপ সেনসেশন। পাকা ডিফেন্ডারের মতো বন্ধু নেইমারকে আটকে দিয়েছেন বিবার!

কে জানে, তাতেই উজ্জীবিত হয়ে হয়তো সেলটিকও হুংকার দিচ্ছে বার্সাকে আটকে দেয়ার! অথচ ন্যুক্যাম্পে প্রথম পর্বে স্কটিশ ক্লাবটিকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছিল বার্সেলোনা। মেসির হ্যাটট্রিকে চূর্ণ হওয়ার সেই দুঃস্মৃতি এত দ্রুত ভুলে যাওয়ার কথা নয় তাদের। তারপরও বার্সা বধের স্বপ্ন দেখছে সেলটিক। কারণ এবার খেলা হবে নিজেদের দুর্গ সেলটিক পার্কে।

২০১২ সালের অক্টোবরে এই মাঠেই ২-১ গোলে হেরেছিল বার্সা। এছাড়া ঘরের মাঠে এবার ম্যানসিটির মতো দলকে ৩-৩ গোলে রুখে দিয়েছে সেলটিক।

সবমিলিয়ে মেসিদের হারানো অসম্ভব মনে করছেন না সেলটিক কোচ ব্রেন্ডন রজার্স, ‘আমরা জানি, বিশ্বের অন্যতম সেরা কিছু খেলোয়াড় আছে তাদের। কিন্তু আমরাও তাদের জন্য প্রস্তুত। এখানে হারার অভিজ্ঞতা আছে বার্সেলোনার। এবারও তার পুনরাবৃত্তি হতে পারে।’

ফুটবলে সবকিছুই সম্ভব। কিন্তু পুরো শক্তির বার্সেলোনা নিজেদের দিনে কী করতে পারে সেটাও সবার জানা আছে। ‘এমএসএন’ত্রয়ী একসঙ্গে ঝলসে উঠলে গ্লাসগোতে অন্ধকার নেমে আসতে পারে! শেষ ম্যাচে হারার পরও নয় পয়েন্ট নিয়ে সি-গ্রুপের শীর্ষে আছে বার্সা। সাত পয়েন্ট নিয়ে দু’য়ে ম্যানসিটি। আজ গ্লাডবাখের বিপক্ষে জিতলে ম্যানসিটিও চলে যাবে নকআউট পর্বে। সেক্ষেত্রে নিজেদের ম্যাচে হারলেও কোনো সমস্যা হবে না বার্সার। তবে গ্রুপ চ্যাম্পিয়ন হতে জিততেই হবে মেসিদের।

এ-গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি হবে আগেই শেষ ষোলো নিশ্চিত করা আর্সেনাল ও পিএসজি। দু’দলেরই সংগ্রহ সমান দশ পয়েন্ট। ম্যাচটি তাই গ্রুপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে রূপ নিয়েছে। ডি-গ্রুপ থেকে নকআউট পর্বে চলে যাওয়া অ্যাটলেটিকো মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখও আজ মাঠে নামবে।

ভিডিও: ১ ওভারে ৪৮ রান দিল এই ক্রিকেটার!!! দেখুন ক্রিকেট দুনিয়ায় সেই ঐতিহাসিক (ভিডিও)

Add Comment

Click here to post a comment