slider অর্থনীতি-ব্যবসা

মেলায় উপচেপড়া ভিড়, ৩ দিনে আয় হাজার কোটি টাকা

1aরাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্মাণাধীন নিজস্ব ভবনে আয়োজিত মেলার তৃতীয় দিন আয়কর সংগ্রহ হয়েছে ২২৭ কোটি ৮ লক্ষ ৬৭ হাজার ৮৭০ টাকা।

পহেলা নভেম্বর থেকে শুরু হওয়া মেলায় বৃহস্পতিবার পর্যন্ত মোট ৯৫২ কোটি ২০ লাখ ২১ হাজার ৯৯৪ টাকার আয়কর সংগ্রহ হয়েছে। এবার মেলার পরিধি গতবছরের চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-ফাইলিং, ই-প্যামেন্টের ব্যবস্থা রয়েছে।

মেলায় আসা মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ও সিনিয়র সিটিজেনদের জন্য রয়েছে আলাদা বুথ। আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে দেওয়া হচ্ছে। করদাতাদের যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ৮টি শাটল বাস মেলায় চলাচল করছে। এদেিক করদাতাদের সুবিধার্থে আয়কর মেলায় বিশেষ ব্যবস্থায় ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হচ্ছে।

ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণের জন্য করদাতাদের শুধুমাত্র ই-টিআইএন ও জাতীয় পরিচয়পত্রের কপি সঙ্গে আনতে হচ্ছে। নতুন এ উদ্ভাবনী পদ্ধতিতে ইউজার আইডি ও পাসওয়ার্ড নিতে করদাতাদের মধ্যে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। গত দুইদিনে মেলায় ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণ করেছেন ৬২৭ জন ও সেবা গ্রহণ করেছেন প্রায় ৩ হাজারের বেশি।

অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড নেয়ার জন্য ই-ফাইলিং বুথে করদাতাদের ভিরছিল লক্ষ্যণীয়। বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ দেশের ৫৭টি জেলা, ১৪টি উপজেলাসহ (৩টি ভ্রাম্যমাণ মেলা) মোট ৭১টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

Add Comment

Click here to post a comment



সর্বশেষ খবর