আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

মুসলিম ভ্রমণকারীদের জন্য ওয়েবসাইট চালু

11বিশ্বে দিন দিন বাড়ছে মুসলিম ভ্রমণকারীর সংখ্যা৷ তাদের সুবিধার্থে চালু হয়েছে একটি ওয়েবসাইট৷ সেখানে গেলে একজন পর্যটক তার বেড়ানোর স্থানে মসজিদ আর হালাল খাবারের হোটেলের ঠিকানা সহজেই খুঁজে পাবেন৷

অস্ট্রিয়ার একটি প্রতিষ্ঠান গত জুন মাসে ওয়েবসাইটটি চালু করেছিল৷ এরপর সিঙ্গাপুরের ক্রিসেন্টরেটিং কোম্পানি সেটা কিনে নিয়ে নতুন করে শুরু করেছে৷ ‘হালালট্রিপ ডটকম’ নামের ওয়েবসাইটটিতে হালাল রেস্টুরেন্ট ও মুসলমানদের জন্য ভ্রমণ উপযোগী স্থানগুলোর তথ্য রয়েছে।

ক্রিসেন্টরেটিং এর প্রধান নির্বাহী ফজল বাহারদিন বার্তা সংস্থা এএফপিকে বলেন, মুসলিম পর্যটকদের জন্য যাতায়াত থেকে শুরু করে হোটেল বুকিং পর্যন্ত সব সুবিধা সমৃদ্ধ এ ধরনের ওয়েবসাইট বিশ্বে এটাই প্রথম। এর মাধ্যমে বিশ্বের চার লাখ হোটেল থেকে পছন্দেরটি বেছে নিতে পারবেন একজন পর্যটক।

সেই সঙ্গে থাকছে বিমান ও ট্যুর প্যাকেজের ব্যবস্থাও। জুনে যখন প্রথম এই ওয়েবসাইটটি চালু করা হয় তখন মাত্র ১,০০০ হোটেলে বুকিং দেয়া যেত। রিজারভেশন ফার্ম ‘বুকিং ডট কম’ এবং ট্রাভেল সার্চ ইঞ্জিন ‘ওয়েগো ডট কম’ – এই দুই পার্টনারের মাধ্যমে পর্যটকরা খুব সহজেই এই সাইটের সাহায্যে হোটেল এবং হালাল রেস্তোরাঁ খুঁজে পাবেন।

এছাড়া মসজিদসহ নানা দর্শনীয় স্থানের তালিকাও রয়েছে ওই গ্লোবাল ডিরেক্টরিতে। ইস্তান্বুল, বেইজিং এবং কুয়ালালামপুরের মতো মুসলিম অধ্যুষিত দেশগুলোর হোটেল রেস্টুরেন্ট রয়েছে এই তালিকায়। কোম্পানিটি জানিয়েছে, সাইটটি আরবি এবং অন্যান্য ভাষায় করার চেষ্টা করছেন তারা।

উল্লেখ্য, বিশ্বে মুসলিম পর্যটকদের সংখ্যা বাড়ছে। ২০১১ সালে মুসলিম পর্যটকরা ভ্রমণ খাতে ব্যয় করেছেন ১২৬ বিলিয়ন ডলার। ২০২০ সালে এই ব্যয় ২০০ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে ধারণা ক্রিসেন্টরেটিং এর প্রধান পরিচালন কর্মকর্তা ড্যানি বোলডাকের। সূত্র: ডয়চে ভেলে।

ভিডিওঃ ক্রিকেটে সবচেয়ে খারাপ কিছু বল দেখুন

Add Comment

Click here to post a comment