আন্তর্জাতিক

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান প্রদেশে সঙ্ঘাত, চীনে সরকারি ভবন গুলিতে ক্ষতিগ্রস্ত

rমিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান প্রদেশে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সঙ্ঘাতকালে ছোড়া গুলি চীনের অভ্যন্তরে একটি সরকার ভবনে আঘাত হেনেছে।

সোমবার সকালে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় চীনের ইউনান প্রদেশের সীমান্তবর্তী ওয়ানডিং শহরের সরকারি ভবনে গুলি লাগে।

তবে এ ঘটনায় কোনও হতাহতের ঘটনার খবর পাওয়া যায়নি।

মিয়ানমারের চীনা দূতাবাসাতের কর্মকর্তাদের বরাতে দেশটির সংবাদমাধ্যম দি গ্লোবাল টাইমস এ খবর জানিয়েছে।

চীনা দূতাবাসের প্রধান জনসংযোগ কর্মকর্তা প্যান শুয়েসং বলেছেন, সায়ত্ত্বশাসিত ডেহং জেলার ওয়ানডিং শহরের স্থানীয় কর বিভাগের কার্যালয় ভবন গুলিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কারও হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানান তিনি।

উল্লেখ্য, রোববার থেকে মিয়ানমারের উত্তরাঞ্চলের চীন সীমান্তে তাং ন্যাশনাল লিবারেশন আর্মি, কাচিন ইনডিপেন্ডেন্স আর্মি ও মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স আর্মি নামে তিনটি বিদ্রোহী গ্রুপের সঙ্গে সেনাবাহিনীর লড়াই চলছে।

উত্তর সীমান্তবর্তী মুসে এবং কুটকাই শহরের কাছে পুলিশ ও সামরিক বাহিনীর ফাঁড়ির ওপর অতর্কিত আক্রমণ চালায় এ তিনটি জাতিগত বিদ্রোহী গ্রুপ। পরে সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৮ জন নিহত হয়।

লড়াই থেকে বাঁচতে ওই অঞ্চলের অসংখ্য বাসিন্দা এলাকা ত্যাগ করে চীনের দিকে যাচ্ছেন। চীনের নিরাপত্তা বাহিনীও তাদের আশ্রয় দিচ্ছেন।

উদ্ভূত পরিস্থিতিতে মিয়ানমারের চলমান সংঘাতে উদ্বেগ প্রকাশ করে তা নিরসনে সকল রাজনৈতিক দলগুলোকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে চীন।

Advertisements

Add Comment

Click here to post a comment