আন্তর্জাতিক

মার্কিন নির্বাচনের জরিপ ভুল হল যে কারণে

eনির্বাচনের শুরু থেকেই আলোচনায় ছিলেন হিলারি ক্লিনটন। বিভিন্ন জরিপে হিলারির জয়ের বিষয়টি অনেকাংশেই নিশ্চিত হয়ে গিয়েছিল। নির্বাচন যেন ছিল এক ধরনের আনুষ্ঠানিকতা।

তবে শেষ সময়ে সব জরিপ ভুল প্রমাণ করে অবিশ্বাস্য এক জয় পেলেন বিভিন্ন সময় বিতর্কের জন্ম দেয়া রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প।

এদিকে ট্রাম্পের এই জয়ে মার্কিন নির্বাচন নিয়ে করা ৮৫-৯০ পার্সেন্ট জরিপই ভুল প্রমাণিত হল।

মঙ্গলবার রাত সাড়ে ৯টা পর্যন্ত বিরাট ব্যবধানে হিলারি জয় পাবেন বলে তথ্য পাওয়া যাচ্ছিল। তবে ঘণ্টাখানেকের মধ্যেই পাশা উল্টে যায়। ডোনাল্ড ট্রাম্পের জয়ের পাল্লা ভারী হতে থাকে।

সবচেয়ে দোদ্যুলময় ভোটারদের এলাকা ফ্লোরিডা, ওহিও, নর্থ ক্যারোলিনা এবং ইসকনসিনে জয় পেয়ে যান ট্রাম্প।

এখন সবারই প্রশ্ন জনমত জরিপ বিশ্লেষণকারীরা কিভাবে এত বড় ভুল করলেন?

ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার সেন্টার ফর পলিটিক্স এর পরিচালক ল্যারি সেবাটো বলেন, আমরা কিভাবে এত বড় ভুল করলাম সেই ধাঁধা থেকে বের হওয়ার উপায় খুঁজছি। এই অবস্থাকে বেশ খারাপ বলে মন্তব্য করেন তিনি।

তবে জরিপ বিশ্লেষকদের এই ভুলের কারণ হিসেবে আলোচনায় উঠে এসেছে প্রত্যন্ত অঞ্চলের শ্বেতাঙ্গ ভোটকে গণনায় না আনা এবং আফ্রিকান আমেরিকানদের ভোটের ওপর বেশি নির্ভরতা।

বিশেষজ্ঞরা বলছেন, হিলারি-ট্রাম্প নির্বাচনী জরিপ ভুল হওয়ার আরেকটি বড় কারণ ট্রাম্পের লাজুক ভোটার। যারা বিভিন্ন কারণে বিতর্কের জন্ম দেয়া প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পকে ভোট দেয়ার কথা প্রকাশ করতে পারেননি।

তবে ট্রাম্প সমর্থকরা বলছেন দলীয় পক্ষপাতের কারণেই জরিপ ও বিশেষজ্ঞদের বিশ্লেষণ ভুল হয়েছে।

ট্রাম্পের পরামর্শক ম্যাট কিলেন বলেন, ট্রাম্পের জয়, সব জরিপ ও জরিপ বিশেষজ্ঞদের চমকে দিয়েছে। বিষয়টি বিশেষজ্ঞদের জরিপ মডেল প্রণয়নে নতুন করে ভাবাবে বলেও মন্তব্য করেন তিনি।

এছাড়া হিলারির প্রচারণা গ্রুপের পক্ষ থেকে ফুলিয়ে ফাঁপিয়ে প্রচারণা চালানোর ফলেও জরিপে ভুল হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ভিডিও:ট্রাম্প এর ব্যক্তিগত বিমান!! এর ভিতর টা দেখলে আপনার চোখ কপালে উঠবে!!! দেখুন (ভিডিও)

Advertisements

Add Comment

Click here to post a comment