অন্যরকম খবর আন্তর্জাতিক

মানুষের মত যে প্রাণীগুলি সারাজীবন একজনকে ভালবাসতে চায়!

রেহেনা আক্তার রেখা: মানুষরা যেমন বিবাহ বন্ধনে আবদ্ধ হয় । আর সেই সঙ্গীকে নিয়ে সারাজীবন কাটাতে চায় ঠিক তেমনি কিছু প্রাণী আছে যারা তার পছন্দের সঙ্গী নিয়ে সারা জীবনে কাটাই  দিতে চায়। অনেকটা বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার মতো। তারা সারাজীবন ঐ সঙ্গীকে ভালবাসতে চায়। আজকে জুমবাংলা পাঠকদের জন্য রয়েছে তেমন কিছু প্রাণী যারা অনেকটা বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার মতো করে দুইজন এক সাথে থাকে। আসুন এই রকম কিছু প্রাণী নিয়ে আলোচনা করি।

প্রথমে নেকড়ে দিয়ে শুরু করা যাক।  নেকড়েরাও মানুষের মত সারাজীবনের জন্য একজন সঙ্গীকেই বেছে নেয়। নেকড়ে দম্পতি একে অপরের প্রতি অনেক বেশি বিশ্বস্ত ও অনুগত। তবে নেকড়ে বাবা-মা’র মধ্যকার সম্পর্ক দৃঢ় হলেও তাদের ছেলে-মেয়েদের মধ্যে কিন্তু পারিবারিক কোনো সমঝোতা নেই। নেকড়ে ছেলে-মেয়েরা পরস্পরের প্রতি হিংস্রভাবাপন্ন।

উল্লুককে  চিনেন? মানুষের মতো উল্লুকরাও জীবনে একজন সঙ্গীকেই বেছে নেয়। তারা সুসংবদ্ধ পরিবার ও জুটিবন্ধনে বিশ্বাসী। উল্লুকদের মধ্যে নারী ও পুরুষ সবার আকার এক। সঙ্গীরা একে অপরের পরিচর্যা করে সময় কাটাতে ভালোবাসে। তাদের পরিবারের বন্ধন সত্যি মুগদ্ধ হওয়ার মতো।

এবার আসা যাক পেঙ্গুইন প্রাণীর দিকে। পেঙ্গুইনদের বেশিরভাগই সারাজীবনের জন্য একজনকেই বেছে নেয়। ম্যাজেলেনিক, জেন্টু ও রয়েল পেঙ্গুইন একগামী পেঙ্গুইনের প্রজাতি। তবে প্রাণীদের মধ্যে মালাগাসি জায়ান্ট র‌্যাটের সম্পর্কের বন্ধন নজর কাড়ার মতো। এ প্রজাতির ইঁদুর জুটির সম্পর্ক টিকে থাকে আজীবন।

অন্যান্য ইঁদুরদের মতো এরা দ্রুত জনসংখ্যা বৃদ্ধি করে না। বছরে মাত্র একটি-দুটি সন্তান  উৎপাদন করে। দম্পতির মধ্যে কেউ একজন যদি মারা যায় সেক্ষেত্রে তারা অন্য সঙ্গী বেছে নেয়। তবে এক্ষেত্র নারী ইঁদুরটি বিধবা হলে পরবর্তী সঙ্গী না পাওয়া পর্যন্ত নিজের ঘরেই থাকে, বের হয় না।

সারস পাখির কথা কখনো শুনেছেন? এই পাখিও মানুষের মত বছরের পর বছর এক জনের সাথে পছন্দ করে।  প্রাণীদের মধ্যে বীবরও সঙ্গীর মৃত্যু হওয়া পর্যন্ত তারা একসঙ্গে থাকে। ইউরোপিয়ান বীবর দম্পতি একে অপরের প্রতি আস্থাশীল। জেনেটিক বিশ্লেষণে দেখা গেছে, একই পরিবারের বীবরের মিলনেই তাদের সন্তান জন্ম হয়। এক কলোনির বীবর অন্য কলোনির বীবরের সঙ্গে মিলিত হয় না। এইসব প্রাণীর পারিবারিক বন্ধন সত্যি মুগদ্ধ হওয়ার মতো। মানুষ ছাড়াও পৃথিবীতে এমন কিছু প্রাণী আছে যারা বছরের পর বছর একজনকে ভালবেসে এক সাথে বসবাস করে।