স্বাস্থ্য

মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে

1aমাইগ্রেনের সমস্যা এখন ঘরে ঘরে। মুঠো মুঠো ওষুধ। নিয়ম মেনে ব্যায়াম।  যন্ত্রণা থেকে মুক্তি পেতে কত না চেষ্টা! কিন্তু কিছুতেই তেমন কোনো ফল মিলছে না। চিকিৎসা বিজ্ঞানের নতুন গবেষণা বলছে, ওষুধ ব্যায়াম, এসব তো আছেই। মাইগ্রেন কমাতে হলে নজর রাখতে হবে খাদ্যাভাসেও।

খেতে ভালো আর খাওয়া ভালোর মধ্যে সংঘাত চিরদিনের। চিলি চিকেন, গ্রেভি নুডলস, স্ন্যাকস্…যেসব খাবারের নাম শুনলে মন ভালো হয়ে যায়, তার মধ্যেই লুকিয়ে বিপদ। এদেশে মাইগ্রেন বাড়ে চাইনিজ ফুডে, আজিনামাটো খেলে মাইগ্রেন অ্যাটাক হতে পারে।

সবার প্রিয় চকোলেট, আইসক্রিম কোনোটাই নিরাপদ নয়। এমনকি রোজকার পাতের সালাদেও লুকিয়ে বিপদ। অ্যালকোহল আর কফির মতো পানীয় কখনও কখনও মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দেয়। মাইগ্রেন ও ডায়েটের ওপর অনেক গবেষণা হয়েছে। তাতে জানা গেছে, রোজকার ডায়েট থেকে ক্যাফেইন ধরনের পানীয় কম রাখলে মাইগ্রেনের অ্যাটাকের পরিমাণ কমে প্রসেসড ফুড, ক্যানড ফুড, কেচআপ, বার্বিকিউ সস, চাইনিজ ফুড ও প্যাকেটজাত স্ন্যাকসে মনোসোডিয়াম গ্লুটামেট বা আজিনামটো থাকে।

গবেষণা রিপোর্ট বলছে, মাইগ্রেন থেকে মুক্তি পেতে হলে দৈনিক ডায়েটে মনোসোডিয়াম গ্লুটামেটের পরিমাণ কমাতে হবে আমেরিকার সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানাচ্ছেন, লো-ফ্যাট ডায়েটের অভ্যাস করতে পারলে মাইগ্রেন থেকে মুক্তি মিলতে পারে। গবেষকরা জানাচ্ছেন, লো-ফ্যাট ও লো-কার্বোহাইড্রেড ডায়েট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়ায় এবং ওমেগা-৬  ফ্যাটি অ্যাসিডের পরিমাণ কমাতে সাহায্য করে, যা মাইগ্রেনের যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

বিস্তারিতঃ ১ মিনিট ২৩ সেকেন্ডের একটি দেশী অদ্ভুত মডেলিং ভিডিও



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment