আন্তর্জাতিক

‘ভুয়া নিউজ’-এর বৃদ্ধি থামাতে জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান হিলারির

h‘ভুয়া নিউজ’-এর বৃদ্ধি থামাতে জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে হেরে যাওয়া ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটন।

মিসেস ক্লিনটন জানান, এটা (ভুয়া সংবাদ) ‘বাস্তব পৃথিবীর পরিণতি’-এর পক্ষে মহামারী, যা আমেরিকার গণতন্ত্রকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

গত বছর জুড়ে ছড়িয়ে পড়া মিথ্যা প্রতিবেদন, প্রচারণা ও ক্ষতিকর কেচ্ছা-কাহিনীর বিস্তার থামাতে এখনই ব্যক্তিগত ও সরকারিভাবে উদ্যোগ নেয়া জরুরি বলেও জানান তিনি।

এ সময় নিজেকে ‘পিজ্জাগেট’-এর মতো কেচ্ছা-কাহিনীসহ নানান ধরনের ভুয়া নিউজের ভুক্তভোগী বলে দাবি করেন হিলারি।

পিজ্জাগেট স্টোরি হলো এক ভুয়া প্রচারণা, যেখানে বলা হয় হিলারি ও বিল ক্লিনটন ওয়াশিংটন ডিসির এক পিজ্জা রেস্টুরেন্ট থেকে নির্বাচনী প্রচারণা চালাচ্ছিলেন, যে রেস্টুরেন্টের পেছনের রুমকে ব্যবহার করা হয় শিশু অপহরণ ও পাচারের কাজে।

ওই ভুয়া প্রচারণার কথা উল্লেখ করে হিলারি বলেন, ‘এটা স্পষ্ট যে, ওই সব তথাকথিত ‘ভুয়া খবর’-ই বাস্তব বিশ্বের পরিণতি ঠিক করেছে।’

বৃহস্পতিবার ক্যাপিটল হিলে মার্কিন আইন-প্রণেতাদের উদ্দেশ্যে কথাগুলো বলেন হিলারি। ডেমোক্র্যাটিক সিনেটর ও সংখ্যালঘুদের নেতা হ্যারি রেইডের বিদায় উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ভাষণ দেয়ার সময় কথাগুলো বলেন তিনি।

Add Comment

Click here to post a comment