বিজ্ঞান ও প্রযুক্তি

ভুয়া খবর প্রচারে ব্যবস্থা নিবে গুগল

11খবরের বেশ কিছু ভুয়া সাইট ইদানীং পাঠকদের আকর্ষিত করতে প্রকৃত সত্যকে আড়াল করে নানা ধরনের খবর প্রকাশ করছে। এসব সাইটের জন্য এবার দুঃসংবাদ নিয়ে এলো গুগল। ভুয়া খবর প্রকাশ করে এমন সাইটগুলোর বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা নিবে গুগল।

সম্প্রতি গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট জানিয়েছে, গুগলের বিজ্ঞাপন প্রচারের সফটওয়্যার অ্যাডসেন্স খবরের সাইটগুলোর অর্থ উপার্জনের একটি বড় উৎস। কোন সাইটে ভুয়া খবর প্রকাশিত হলে গুগল সেই সাইটে অ্যাডসেন্স ব্যবহার করতে দেবে না।

জানা যায়, এসব সাইট থেকে অ্যাডসেন্স সরিয়ে দিতে গুগল তাদের নীতিমালায় পরিবর্তন আনছে। এতে করে সাইটগুলো বন্ধ না হলেও যেহেতু মালিকদের আয়ের সুযোগ থাকছে না, ফলে সাইটগুলো স্বয়ংক্রিয়ভাবেই বন্ধ হয়ে যাবে।

এবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিভিন্ন সামাজিক মাধ্যমে ভুয়া খবর প্রচারের বিষয়টি যথেষ্ট প্রভাব ফেলেছে। এ কারণে সমালোচনার সম্মুখিন হয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকও। যদিও ফেসবুক কতৃপক্ষ এই অভিযোগ অস্বীকার করেছে। তবে ফেসবুকও ভুয়া খবর প্রকাশ করে এমন সাইটগুলোর বিরুদ্ধে যুদ্ধে নামছে।

এদিকে সংবাদমাধ্যম বাজফিডের একটি প্রতিবেদনে জানা যায়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে এই অভিযোগের সত্যতা যাচাইয়ে তদন্ত করছে ফেসবুক।

ভিডিওঃ রাস্তা ছাড়াও যে বাস পানিতে চলতে পারে (ভিডিওসহ)

Add Comment

Click here to post a comment