আন্তর্জাতিক

ভিসার ফি ও মেয়াদ বাড়ালো সৌদি সরকার

11নতুন ভিসা ফি নির্ধারণ করেছে সৌদি আরব সরকার। একইসঙ্গে ব্যবসায়ীদের জন্য নির্ধারিত মাল্টিপল ভিসার মেয়াদও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির শূরা কাউন্সিল।খবর আরব নিউজ।

গতকাল বৃহস্পতিবার নতুন ভিসা ফি এবং মাল্টিপল ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তের অনুমোদন দেয় সৌদির শূরা কাউন্সিল। বতর্মানে শুধু এক বছর মেয়াদের মাল্টিপল ভিসার অনুমোদন দেয় দেশটি।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা কনসালটেন্টে কর্মকর্তার বরাত দিয়ে এতে জানানো হয়েছে, সৌদিতে প্রবেশের ফি বর্তমানের চেয়ে কয়েকগুণ বাড়ানো হয়েছে। এক বছর ও দুই বছর মেয়াদের ভিসার জন্য যথাক্রমে ৫ হাজার সৌদি রিয়াল এবং ৮ হাজার সৌদি রিয়াল দিতে হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা এখন থেকে সর্বোচ্চ দুই বছরের জন্য মাল্টিপল এন্ট্রি ভিসা পাবেন। ফলে ভিসার মেয়াদ থাকা পর্যন্ত তাদের প্রয়োজনমতো বারবার সৌদি আরবে আসা-যাওয়া করতে পারবেন বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা।

কূটনৈতিক ও অন্যান্য সূত্রের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, সৌদি আরবের তেল-নির্ভর অর্থনীতিতে রূপান্তরে প্রয়োজনীয় বৈদেশিক বিনিয়োগকে বাধাগ্রস্ত করবে নতুন ভিসা ফি।
তবে সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী মাজিদ আল কাসাবি বলেন, ভিসা ফি বাড়ানোর সিদ্ধান্ত মোটেও উদ্বেগের নয়।

এ সিদ্ধান্ত আমাদের বিনিয়োগে বাধাগ্রস্তও হবে না। বিদেশি বিনিয়োগে কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না ভিসা ফি বাড়ানোর সিদ্ধান্ত। মূলত মানসম্মত বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতেই ভিসার ফি এবং মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভিডিওঃ স্বামী স্ত্রীর পরিচয়ে ঘর ভাড়া নিয়ে প্রেমিক যুগল যা করলো! দেখুন (ভিডিও)

Advertisements

Add Comment

Click here to post a comment