আন্তর্জাতিক

ভারতে নিষিদ্ধ হলো জাকির নায়েকের এনজিও

224400zakir-naik_kalerkantho_picঅবৈধ সংস্থা হিসেবে জাকের নায়েকের এনজিও ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে ভারত সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা মঙ্গলবার এই নিষেধাজ্ঞায় অনুমোদন দিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।
কেন্দ্রীয় মন্ত্রিসভার পক্ষ থেকে জানান হয়েছে, ভারতীয় দণ্ডবিধির বেআইনি কার্যক্রম (প্রতিরোধ) আইন অনুযায়ী নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে  জাকির নায়েকের সংগঠনকে।
২০০৫ ও ২০১২ সালে জাকির নায়েকের বিরুদ্ধে দায়ের করা এফআইআরের ভিত্তিতে তার সংস্থাকে নিষিদ্ধ করার সুপারিশ করেছিল আইন মন্ত্রক।
স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, ১৯৯১ সাল থেকে জাকিরের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন চালু হয়েছে। অভিযোগ, এই প্রতিষ্ঠান  ইসলামিক স্টেটের মতো জঙ্গি সংগঠনের সঙ্গেও জড়িত। তাদের মাধ্যমে বেশ কয়েকজন আইএসে যোগ দিয়েছে। গত পয়লা জুলাই বাংলাদেশের রাজধানী ঢাকায় জঙ্গি হানার পর বিতর্কের কেন্দ্রে জাকির নায়েক ও তার  পিস টিভি চ্যানেল। হামলায় জড়িত জঙ্গিরা পিস টিভির ধর্মীয় ভাষণ থেকে অনুপ্রাণিত হয়েছিল। হামলার একদিন আগেই মুম্বাই ছেড়ে সৌদি আরব চলে গিয়েছেন জাকির নায়েক।
অন্যদিকে, কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের গুলিতে নিহত হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির মতো জঙ্গি নেতা জাকিরের ভাষণের ভক্ত। সন্ত্রাসবাদের সঙ্গে এভাবে বারবার নাম জড়িয়ে যাওয়ায় জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের কার্যালয় সিল করেছে মুম্বাই পুলিশ। প্রতিষ্ঠানের পিআরও ইসলামিক স্টেটের হয়ে নতুন জঙ্গি পাঠানোর কাজ করছে। তদন্তে উঠে এসেছে এমনই তথ্য।

আরও পড়ুনঃ এবার ইউটিউবে জড় তুললো সালমার নতুন গানের মিউজিক ভিডিও ।

Advertisements

Add Comment

Click here to post a comment