আন্তর্জাতিক

ভারতে জাকির নায়েকের ১০টি কার্যালয়ে গোয়েন্দাদের সাড়শি অভিযান

ভারতের বিতর্কিত ইসলামি বক্তা ও গবেষক জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের অধীন মুম্বাইয়ের ১০টি কার্যালয়ে শনিবার অভিযান চালিয়েছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এনআইএ)। শুক্রবার জাকির নায়েকের বিরুদ্ধে একটি এবং অন্যদের বিরুদ্ধে কয়েকটি মামলা করে এনআইএ।

শনিবারের তল্লাশি অভিযান দীর্ঘ সময় ধরে চলে। মুম্বাই পুলিশের সাহায্য নিয়ে একে একে ১০টি কার্যালয়ে তল্লাশি চালায় গোয়েন্দারা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সন্ত্রাসী কাজে যুক্ত থাকার অভিযোগে জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে (আইআরএফ) অবৈধ ঘোষণার একটি প্রস্তাব ১৫ নভেম্বর অনুমোদন করে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এক গেজেট প্রজ্ঞাপনে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আইআরএফ ও এর সদস্যরা, বিশেষ করে এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট জাকির নায়েক বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ধর্মের ভিত্তিতে হিংসা উসকে দিচ্ছে বা সাহায্য করছে, অশ্রদ্ধা ও বিশৃঙ্খলার অনুভূতি বাড়াচ্ছে অথবা ঘৃণা ছড়াচ্ছে।

সন্ত্রাসীরা জাকির নায়েকের বক্তব্যে উদ্বুদ্ধ হয়ে হামলা চালানোর কথা স্বীকার করার পর থেকে আইআরএফের বিরুদ্ধে কঠোর তদন্তে নেমেছে গোয়েন্দারা। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া এক তরুণও স্বীকার করেন, তিনি জাকির নায়েকের বক্তব্যে উৎসাহিত হয়ে আইএসে যোদ দেন।

আইআরএফের কার্যক্রমে উদ্বুদ্ধ হয়ে আইএসে যোগ দিতে আগ্রহী কয়েক যুবককে কেরালায় গ্রেপ্তার করেছে পুলিশ। এ বিষয়ে মামলা হয়, যার তদন্তে রয়েছে এনআইএ।



সর্বশেষ খবর