খেলা-ধুলা

ভারতের প্রাক্তন অধিনায়ক ধোনির ৩৬তম জন্মদিন আজ

না, এটা যান্ত্রিক হেলিকপ্টারে জন্মদিনের গল্প নয়; গল্পটি এমন একজন ক্রিকেটারকে নিয়ে যিনি ‘হেলিকপ্টার শট’ খেল সারা পৃথিবীতে বিখ্যাত। তিনি সাবেক ভারতীয় অধিনায়ক, ক্রিকেট বিশ্বের অন্যতম মহাতারকা মহেন্দ্র সিং ধোনি। ‘ক্যাপ্টেন কুল’ বলে পরিচিত এই সফল ক্রিকটারের ট্রেডমার্ক হলো ‘হেলিকপ্টার শট। ‘ আজ ৩৬ বছরে পা দিলেন তিনি।

১৯৮১ সালের ৭ জুলাই রাঁচিতে জন্মগ্রহণ করেন ধোনি। অধিনায়ক হিসেবে ভারতকে খ্যাতির শীর্ষে পৌঁছে দিয়েছিলেন তিনি। তার নেতৃত্বে ৩টি আইসিসি শিরোপক জিতেছে ভারত। তারপর আকস্মিক পদত্যাগ করেন অধিনায়কের দায়িত্ব থেকে। বিরাট কোহলি হলেন অধিনায়ক। এরপরও নিয়মিতই দেখা যায় মাঠে কোহলিকে অনেক সিদ্ধান্ত স্থির করে দেন ধোনি। তার পরামর্শ পেয়ে কোহলি যেন হাঁফ ছেড়ে বাঁচেন।

সেই মহেন্দ্র সিং ধোনির জন্মদিনের শুভেচ্ছা বার্তায় ভাসল সমাজ মাধ্যম টুইটার। প্রিয় ক্রিকেটারকে শুভেচ্ছা জানিয়েছেন যুবরাজ সিং, রোহিত শর্মা, সুরেশ রায়না, গৌতম গম্ভীর, বীরেন্দ্র শেবাগ, মোহাম্মদ কাইফ, আকাশ চোপড়া এবং ভিভিএস লক্ষ্মণের মত কিংবদন্তি ক্রিকেটাররা। শেবাগ তো টুইটে লিখেই দিয়েছেন, ‘ধোনির হেলিকপ্টার আরও অনেকদিন উড়ে চলুক। ‘

ক্রিকেট দুনিয়া তো বটেই, মাহির জন্মদিনে শুভেচ্ছা বার্তা এসেছে বলিউড থেকেও। তাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন সাড়া জাগানো মুভি ‘এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’র নায়ক সুশান্ত সিং রাজপুত। আর ধোনির ভক্তরা তো প্রিয় নায়ককে ভরিয়ে দিচ্ছেন ভালোবাসায়। পাশাপাশি ধোনিকে নিয়ে বিভিন্ন সময় করা কটু মন্তব্যের বিরুদ্ধেও শক্ত অবস্থান নিয়েছেন ভক্তরা।