খেলা-ধুলা

ভারতের টপ-অর্ডার ব্যাটসম্যানের সাথে পাকিস্তানের পেস বোলিং অ্যাটাকের যুদ্ধ

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরের ফাইনালে আজ রোববার শিরোপা জয়ের লড়াইয়ে নামবে বর্তমান চ্যাম্পিয়ন ভারত-পাকিস্তান। ফাইনালে ভারতের টপ-অর্ডার ব্যাটসম্যানের সাথে যুদ্ধ হবে পাকিস্তানের পেস বোলিং অ্যাটাকের। পুরো টুর্নামেন্ট জুড়েই ভারতের টপ-অর্ডার ব্যাটিং এবং পাকিস্তানের পেস বোলিং অ্যাটাক সেরা পারফরমেন্সই প্রদর্শনই করেছে।


ভারতের টপ-অর্ডারের তিন ব্যাটসম্যান শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও অধিনায়ক বিরাট কোহলি রানের ফুলঝুড়ি ফুটিয়েছেন। ধাওয়ান ৪ ম্যাচে ৩১৭ রান করেছেন। তাই এখন পর্যন্ত চলমান চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বোচ্চ রান সংগ্রহকারী ধাওয়ান। গড়-৭৯.২৫। রোহিতের রান ৩০৪। গড়-১০১.৩৩। দু’জনই এবারের আসরে একটি করে সেঞ্চুরি করেছেন। সেঞ্চুরি না পেলেও, রান তোলার কাজটা ভালোই করেছেন কোহলি। ৪ ম্যাচে ২৫৩ রান করেছেন তিনি। তার গড়-২৫৩। এবারের আসরে ভারতের হওয়া রানের মধ্যে ৮১ দশমিক ৪ শতাংশ রানই করেছেন ধাওয়ান-রোহিত-কোহলি।
ভারতের বিপক্ষে প্রথম ম্যাচের পর তিনটি ম্যাচ খেলেছে পাকিস্তান। প্রথম ম্যাচে ভারতের মাত্র ৩ উইকেট শিকার করতে পেরেছিলো পাকিস্তান। এরপর প্রতিটি ম্যাচে পাকিস্তানের পেসাররা ৯ দশমিক ৩৩ করে উইকেট নিয়েছেন। প্রতিটি উইকেটের জন্য পাকিস্তানের পেসাররা খরচ করেছেন ২৩ দশমিক ৭৮ রান। ভারতের বিপক্ষে সেটি ছিলো- ১০৬ দশমিক ৩৩। আর শেষ তিন ম্যাচে ওভারপ্রতি তাদের রান ছিলো ৪ দশমিক ৪৬। তবে ভারতের বিপক্ষে ছিলো ৬ দশমিক ৬৪।
পাকিস্তানের পেসার হাসান আলী ৪ ম্যাচে ১৭২ রানে ১০ উইকেট শিকার করেন। তিনি এখন পর্যন্ত এবারের আসরে সর্বোচ্চ উইকেট শিকারী। এরপরই আছেন আরেক পেসার জুনায়েদ খান। ৩ ম্যাচে ১৩৫ রানে ৭ উইকেট নিয়েছেন তিনি।