খেলা-ধুলা

ভারতের কাছে সিরিজ হারলো ইংল্যান্ড

1চ্যালেঞ্জ যত কঠিন। ততই উজ্জ্বল বিরাট কোহলি! ইংল্যান্ডের ৪০০ রানের জবাবেও প্রথম ইনিংসে ২৩১ রানের লিড পেয়েছে ভারত। সেটি একমাত্র কোহলির কল্যানেই। ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়ে করেছেন ডাবল সেঞ্চুরি।

কোহলির দায়িত্বশীল ব্যাটিংয়ের পর সিরিজ জয়ের পথ খুলে দিয়েছেন ভারতীয় বোলাররা। প্রথম ইনিংসে ৪০০ রান করা ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ১৮২ রান তুলতেই হারিয়েছে ৬ উইকেট।

২৩১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ইংল্যান্ডের ইনিংস হার এড়াতেই প্রয়োজন এখনও ৪৯ রান। এই ম্যাচ জিতলেই এক ম্যাচ বাকি থাকতে পাঁচ ম্যাচের সিরিজ ৩-০তে জিতে নিবে ভারত।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম ইনিংসে ৪০০ করে কখনোই হারেনি কোনো দল। সেই হারের লজ্জায় পড়তে যাচ্ছে ইংল্যান্ড। যেটি এখন সময়ের ব্যাপার।

এর আগে যে ভারত অলআউট হয়ে যাওয়ার কথা তিনশ বা সাড়ে তিনশ রানের মধ্যে সেই ভারতই কী না করল ৬৩১ রান। এই অসম্ভবকে সম্ভব করেছেন বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে খ্যাতি পাওয়া কোহলি।

অসাধারণ টেকনিক, দারুণ সব শট ও অবিশ্বাস্য দক্ষতায় আবারো জানান দিলেন ‘এ কোহলি থামার নয়’।

১৪৭ রান নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টের চতুর্থ দিন শুরু করেছিলেন কোহলি। আউট হয়েছেন ২৩৫ রানে। ভারতের কোনো অধিনায়কের সবচেয়ে বড় টেস্ট ইনিংস এটাই। ভারতের হয়ে এক বছরে তিন ডাবল সেঞ্চুরির কীর্তিও প্রথম গড়লেন কোহলি।

এদিকে নয় নম্বরে নেমে ইতিহাস গড়েছেন জয়ন্ত যাদবও। কোহলির সঙ্গে দারুণ জুটি গড়ে করেছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। পরে ভারতীয় স্পিনে ভেঙে পড়েছে ইংলিশ ব্যাটিং।

ইংল্যান্ডের ৪০০ রানের জবাবে ভারত প্রথম ইনিংসে তুলেছে ৬৩১। জয়ন্ত করেছেন ১০৪। সেঞ্চুরি করেছেন মুরালি বিজয়ও। পরে অশ্বিন ও জাদেজা ধরেছেন জোড়া শিকার।

ম্যাচের প্রথম আড়াই দিন ভারতের সঙ্গে সমান তালেই ছিল ইংল্যান্ড। তৃতীয় দিন বিকেলে কোহলি ও জয়ন্তর জুটিতে এগিয়ে গিয়েছিল ভারত। চতুর্থ দিন এই জুটিই ইংল্যান্ডকে ম্যাচ থেকেই ছিটকে দিয়েছে।

২৩১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ইংল্যান্ড শুরু থেকেই উইকেট হারাতে থাকে। অভিষেকে সেঞ্চুরি করা কিটন জেনিংস আউট ইনিংসের দ্বিতীয় বলেই। তাকে অনুসরণ করতে থাকেন একের পর এক ব্যাটসম্যান।

জো রুট অবশ্য দারুণ খেলেছেন। চতুর্থ উইকেটে জনি বেয়ারস্টোর সঙ্গে একটা জুটিও গড়তে পারেন। ৭৭ রানে এলবিডব্লিউ হয়ে যান জয়ন্তর বলে।

এরপর একা লড়ে গেছেন বেয়ারস্টো। দিনের শেষ ওভারে ফিরেছেন নাইটওয়াচম্যান জেইক বল।

ভিডিওঃ ঐশ্বরিয়া কে?ঐশ্বরিয়া সম্পর্কে এ কি বললেন ডাঃ জাকির নায়েক !(ভিডিও)

Advertisements

Add Comment

Click here to post a comment