গুরুত্বপূর্ণ তথ্য

ব্ল্যাকমেইলের শিকার হলে করণীয়

aaaতথ্য প্রযুক্তির এই যুগে আমাদের জীবনটা সহজ হয়েছে অনেক বেশি। এই সুযোগকে কাজে লাগিয়ে অসাধু জনদের অপ্রীতিকর ঘটনাও কম ঘটছে না। ঘটছে ব্লাকমেইলের মতো কুরুচিপূর্ণ ঘটনা। এসব ঘটনায় নিরীহরাই অধিকাংশ ক্ষেত্রে শিকার হচ্ছেন। হয়তো ঘটনার সঙ্গে ব্যক্তি মোটেও জড়িত নন তবু তাকেই দায়ি করে মিথ্যা নাটক সাজানো হচ্ছে।

এভাবে দুর্বৃত্তরা লুটে নিচ্ছে অনেক কিছু। মান সম্মানের ভয়ে কারো কাছে ঘটনার বিবরণ দেয়াও বিপদে শিকার লোকটির পক্ষে সম্ভব হয় না। নিরবে মেনে নিতে হয় দুর্বৃত্তদের চাহিদা। এভাবে প্রতিদিন সর্বস্ব হারাচ্ছেন অসংখ্য মানুষ। ধ্বংস হয়ে যাচ্ছে হাজার জীবন, সংসার। তাই এমন সমস্যা মুখ বুজে চলতে দেয়া যায় না। আপনি বা আপনার আশেপাশের কেউ যদি এ ধরণের ব্ল্যাকমেইলের শিকার হন, তবে অনুসরণ করুন কিছু প্রয়োজনীয় পদক্ষেপ।

– এমন ঘটনার শুরুতেই মনে রাখতে হবে- আপনি অপরাধী নন, ঘটনার শিকার। এটা আপনার ত্রুটি নয়, তাই মাথা উঁচু রাখুন। আপনাকে জড়িয়ে একটি ঘটনার জন্ম দিয়ে কোনো মহল যদি ফায়দা লুটতে চায় সেটা তাদের দোষ। আর ঘটনার সঙ্গে যদি কিঞ্চিৎ সম্পৃক্ততা আপনার থেকেও থাকে তবু মনে জোর রাখুন। কখনোই ভেঙে পড়া ঠিক নয়।

– দেশের প্রচলিত আইন- ১৮৬০ সালের দণ্ডবিধির ৩৮৩ ধারা অনুযায়ী যে কোনো ধরণের ব্ল্যাকমেইলকে চাঁদাবাজির আওতায় ফেলা যাবে। ৩৮৪ ধারা অনুযায়ী এর শাস্তি সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড, সেটি জরিমানাসহ বা জরিমানা বাদেও হতে পারে।

– যখন বুঝতে পারবেন আপনি ব্ল্যাকমেইলের শিকার হচ্ছেন, ভয় না পেয়ে কাছের মানুষজনের সহায়তা নিন। প্রয়োজনে পরিবারকে জানান। আমাদের দেশে অধিকাংশ ক্ষেত্রে ঘটনার শিকার পরিবারকে জানাতে দ্বিধা করেন। এই সময়ে মনে রাখা জরুরি, আপনার চরম দুঃসময়ে পরিবারই আপনার সবচেয়ে বড় ভরসা। যেকোনো বিপদে তারা আপনার সাহায্যে এগিয়ে আসবেন এবং যথাসাধ্য চেষ্টা করবেন।

– এমন সমস্যায় পড়লে কাছের কোনো নির্ভরযোগ্য ব্যক্তির সঙ্গে আলাপ করতে পারেন। তার সহায়তায় প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সমস্যা কাটিয়ে নেয়া যেতে পারে। তবে সবচেয়ে বড় ব্যাপার হল আপনার মনের জোর। কখনোই দুর্বল হয়ে পড়বেন না। তবেই সমস্যা থেকে বেরিয়ে আসা সম্ভব।



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment