অর্থনীতি-ব্যবসা জাতীয়

ব্রাজিলে শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী

1ব্রাজিলে শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ। একই সঙ্গে দেশটির সঙ্গে এফটিএ (ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট) স্বাক্ষরেরও প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আজ বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী। এ সময় বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত ওয়ানজা চানপস দ্য নবরেগা উপস্থিত ছিলেন। এর আগে তোফায়েল আহমেদের সঙ্গে তার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্রাজিলের সঙ্গে আমাদের যে সম্পর্ক রয়েছে তা অত্যন্ত বন্ধুত্বপূর্ণ। আমরা সব আন্তর্জাতিক ফোরামে ব্রাজিলের সমর্থন পাই। বর্তমানে দুই দেশের মধ্যে এক বিলিয়ন ডলারেরও বেশি বাণিজ্য রয়েছে। তবে ব্রাজিলের রাজস্ব শুল্ক খুব বেশি। আমি রাষ্ট্রদূতের কাছে ওয়ার্ল্ড টেড অর্গানাইজেশনের (ডাব্লিউটিও) নিয়ম অনুযায়ী শুল্কমুক্ত সুবিধা চেয়েছি ও এফটিএর প্রস্তাব দিয়েছি।

আগামী তিন মাসের মধ্যে আমাদের ব্যবসায়ীদের নিয়ে ব্রাজিল, আর্জেন্টিনা ও চিলিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি বলেও জানান বাণিজ্যমন্ত্রী। এদিকে ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ডাব্লিউটিওর মহাপরিচালক পদে দেশটির পুনরায় নির্বাচনের সিদ্ধান্ত হয়েছে। এ জন্য ব্রাজিল বাংলাদেশের সমর্থন চায়। বর্তমানে এই পদে রয়েছেন ব্রাজিলের রবার্ট রোজারিও।

Add Comment

Click here to post a comment



সর্বশেষ খবর