অন্যরকম খবর

ব্যাঙটি যেন হাসছে কিংবা শেয়ালের মাথা আটকে গেছে বরফে

পেশাদার ফটোগ্রাফার এবং শৌখিন পর্যটকরা অনেক সময় বন্য জীবনের একটা নিখুঁত ছবি তুলতে ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় করেন। সিংহের শিকার থেকে শুরু করে কৃষ্ণসার হরিণের লাফানো- এর যত বিস্ময়কর ছবি আমরা তাদের ক্যামেরা থেকেই দেখতে পাই।
কিন্তু বন্য প্রাণীদের ২৪ ঘণ্টা এমন বিস্ময়করভাবে কাটে না। অনেক সময় তাদের দারুণ মজার কিছু ছবিও পাওয়া যায়। এগুলো খুবই বিরল। প্রাণীদের এসব মজার ছবি নিয়েই কমেডি ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ড (সিডাব্লিউপিএ) প্রদান করা হয়। আয়োজনটি তার দ্বিতীয় বছর পেরোচ্ছে। এখানে এমনি ছবি দেখে নিন।
1aব্যাঙটি যেন হাসছে কিংবা শেয়ালের মাথা আটকে গেছে বরফে। এই ছবিগুলো দেখলেই আপনি হেসে ফেলবেন। তবে এগুলো কেবল আপনাকে হাসানোর জন্যেই নয়। এর পেছনে রয়েছে জরুরি এক বক্তব্য। বন্য প্রাণীদের সংরক্ষণ করতে হবে।
সিডাব্লিউপিএ এর প্রতিষ্ঠাতা এবং পেশাদার ফটোগ্রাফার পল জয়সন-হিকস জানান, আসলে ছবিগুলো বেশ মজার। তবে এগুলো তাদের সংরক্ষণের বার্তাই বহন করছে। আমাদের ওয়েবসাইটে এ বছর ৮ লাখ ১০ হাজার মানুষ ঢুঁ মেরেছেন। এটা আমাদের আরো আশাবাদী করছে। বন্য প্রাণীদের সংরক্ষণে আরো সচেতনতা সৃষ্টি হচ্ছে।
জয়সন-হিকস কাজ করেন বর্ন ফ্রি ফাউন্ডেশনের সঙ্গে। ব্রিটেনের এই চ্যারিটি গোটা বিশ্বে কাজ করে। এর মাধ্যমে অস্তিত্ব হুমকির মুখে পড়া প্রাণীদের সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়। ফটোগ্রাফারদের আশা, এই প্রতিযোগিতা মানুষকে সচেতন করবে। আর একে এগিয়ে নিতে সবার কাছ থেকে আরো বেশি বেশি ছবি আশা করেন তারা।
এ বছর সিডাব্লিউপিএ ৭৫টি দেশ থেকে প্রতিযোগী পেয়েছে। বিজয়ীরা কেনিয়ার মাসাই মারা সাফারিতে ভ্রমণের সুযোগ পাবেন জয়সন-হিকসের সঙ্গে। আরো পাবেন একটি নিকন ডি৮১০ ক্যামেরা এবং হাতে বানানো একটি ট্রফি।
ইতিমধ্যে বিজয়ীদের বেছে নেওয়া হয়েছে এবং নভেম্বরের ৯ তারিখে তাদের নাম ঘোষিত হবে।

সূত্র : ফক্স নিউজ

ভিডিওঃ সানি লিয়নের সাড়া জাগানো এই ফটোশুট ভিডিওটি এখনো দেখা হয় নি আপনার (ভিডিও)

Add Comment

Click here to post a comment