অন্যরকম খবর জাতীয়

বোনের পরীক্ষার খরচ জোগাতে ৪র্থ শ্রেণির ছাত্র জিহাদ নৌকার মাঝি

1কলি যুগেকে রাখে কার খবর ঝালকাঠি সদর উপজেলার নবগ্রাম ইউনিয়নের কালিআন্দার গ্রামের দিন মজুর ইব্রাহিম খানের অভাবী সংসারে এসএসসি পরীক্ষার্থী ফারজানা আক্তার লিজা (ছদ্ম নাম)। ইব্রাহিম খানের হার্নিয়া অপারেশন হয় ৪ মাস পূর্বে। ৫ জনের সংসারে ইব্রাহিম অসুস্থ এবং তার স্ত্রী গৃহিনী।

৩ সন্তানের মধ্যে সবার বড় এসএসসি পরীক্ষার্থী লিজা, তারপরে জিহাদ ও জান্নাত। সেই ৪ মাস পূর্ব থেকেই অভাবী সংসারের খরচ জোগাতে নৌকার হাল ধরেন চতুর্থ শ্রেণির ছাত্র জিহাদ। তাকে সহযোগিতা করে ছোট বোন ১ম শ্রেণির ছাত্রী জান্নাত। জিহাদ ও জান্নাত কালিআন্দার গ্রামের সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী । খেয়ার মাঝি হিসেবে শক্ত হাতে নৌকার বৈঠা দিয়ে নদী পাড়ি দেয়ার সময় কথা হয় জিহাদের সাথে। জিহাদ জানায়, বড় বোন লিজা বাউকাঠি বিন্দু বাসিনী মাধ্যমিক বিদ্যালয় থেকে এবছর এসএসসি পরীক্ষার্থী এবং বাবা অসুস্থ অবস্থায় ঘরে আছেন। বাবার চিকিৎসার ওষুধ, বোনের পরীক্ষার খরচ এবং সংসারের খরচ চালানোর মতো তাঁদের আর কেউ নেই। এজন্যই তাকে বৈঠা হাতে নিতে হয়েছে। প্রথম দিকে হাতে ঠোস্কা পড়লেও এখন অনেকটা ঠিক হয়ে গেছে।

লিজা ৮ম শ্রেণিতে জিপিএ ৫ পেয়েছে। এরপর ৯ম শ্রেণিতে বাণিজ্য বিভাগে ভর্তি হয়েছে। টেস্ট পরীক্ষায়ও সে ফার্স্ট (প্রথম) হয়েছে। সবকিছুর দিকে চিন্তা করে ঝালকাঠি-বরিশাল-শিকারপুর সংযোগ সদর উপজেলার বেতরা খালে নৌকায় যাত্রি পারাপারের কাজ করে থাকে জিহাদ। তাকে সহযোগিতা করে প্রথম শ্রেণিতে পড়ুয়া বোন জান্নাত। জিহাদ আরো জানায়, প্রতিদিন ফজরের নামাজবাদ খেয়াঘাটে দু’ভাই-বোন এসে যাত্রী পারাপারের কাজ করে। সাড়ে ১১ টা পর্যন্ত কাজ শেষ করে বাড়িতে গিয়ে স্কুলে যাবার জন্য তৈরী হয়। ১২ টায় স্কুলে গিয়ে উপস্থিত হয়। বিকেল ৪ টায় স্কুল ছুটি হলে বাড়িতে কয়টা ভাত খেয়ে আবার যেতে খেয়াঘাটে।

সন্ধ্যা (অন্ধকার নামার পূর্ব) পর্যন্ত যাত্রী পারাপারের কাজ করতে পারি। এরপরে ভয় লাগে এবং ছোট বোনও ভয়ে কান্নাকাটি করে দাদা বাড়িতে চলো। বাড়িতে গিয়ে পড়তে বসতে হয় স্কুলের পরের দিনের পড়া রেডি (প্রস্তুত) করার জন্য। এভাবে খেটে সারাদিনে আড়াইশ’/৩শ” টাকা আয় করতে পারে। নৌকার মালিককে ভাড়া বাবদ ৫০ টাকা দিতে হয়। বাকি টাকা ঔষধ, সংসার ও বোনের পরীক্ষার জন্য পড়াশুনা করাতে খরচ হয়।

ভিডিওঃ ঢাকার সিনেমায় আইটেমে গানে ‍রাখি! দেখুন হট ভিডিওটি

Advertisements

Add Comment

Click here to post a comment