খেলা-ধুলা

বৃহস্পতিবার প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ

আগামীকাল (বৃহস্পতিবার) নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ। একদিনের ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়া টাইগারদের আশা টেস্ট সিরিজে ভালো কিছু করার। তবে তার জন্য তাকিয়ে থাকতে হচ্ছে উইকেটের দিকে। প্রথম টেস্টটি হবে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে। মাঠের চারিদিকে যেন শুধু সবুজ আর সবুজ। এমনকি পিচের মাঝেও ঘাসের আস্তরণ। তাই স্বভাবতই পেস বোলারবান্ধব হতে যাচ্ছে এই উইকেট।

নিউজিল্যান্ডের উইকেটে সবসময় প্রভাব বিস্তার করে পেসাররা। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, নেইল ওয়েঙ্গারদের সাফল্য নজরকাড়া। তাই, স্বভাবতই তাদের সুবিধার্তে বানানো হচ্ছে উইকেট। উইকেটে অনেক ঘাস থাকলেও ম্যাচের আগের দিন কিছুটা ঘাস কাটা হয়েছে। তবে তারপরেও আছে ঘাসের ভালো আস্তরণ। বাংলাদেশের উইকেটের সাথে যার পার্থক্য আকাশ-পাতাল। টাইগারদের এমন উইকেটের সাথে খেলার অভিজ্ঞতা একদম নেই বললেই চলে!

সবুজ উইকেটে পেসারদের সুবিধার কথা চিন্তা করে বাংলাদেশ দলে অভিষেক হতে যাচ্ছে স্পিডস্টার তাসকিন আহমেদের। তবে পেস বোলারবান্ধব হলেও এই পিচে ভালো রান হয়। অতীত ইতিহাস ঘাটলে দেখা যাবে, পেসারদের সাথে এই পিচে রাজত্ব করেছেন ব্যাটসম্যানরাও। ওয়েলিংটনের এই মাঠে সর্বশেষ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে করেছিলো ১৮৩ রান তবে প্রথম ইনিংসে অসিরা তোলে ৫৬২ রান! সর্বশেষ তিন টেস্টের যে কোনো একটি ইনিংসে ৫০০ এর অধিক রান এসেছে। তাই, পেস বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানরাও ভালো কিছু করতে পারেন প্রথম টেস্টে।

উল্লেখ্য, আগামীকাল (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় ভোর ৪ টায় শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম টেস্ট।

Advertisements

Add Comment

Click here to post a comment