slider জাতীয় বিভাগীয় সংবাদ রংপুর

বিশ্ব রেকর্ড গড়বে রাজারহাট

কুড়িগ্রামের রাজারহাটে ২৩ আগস্টএকযোগে মাত্র দু’ঘন্টার ব্যবধানে ৬ লাখ বৃক্ষ রোপন করার লক্ষ্যে গোটা উপজেলা জুড়ে বর্তমানে সাজ সাজ রব বিরাজ করছে। এই উৎসবকে ঘিরে রাত-দিন অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল ইসলামসহ সংশ্লিষ্টরা। এটি সফল হলে বৃক্ষরোপনে বিশ্ব রেকর্ড গড়বে রাজারহাট উপজেলা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সবুজ ও পরিচ্ছন্ন রাজারহাট উপজেলা গড়ার লক্ষ্যে দীর্ঘ চার মাস আগে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ এবং ৭টি ইউনিয়ন পরিষদের সমন্বয়ে ৬ লাখ বৃক্ষরোপন করার প্রকল্প গ্রহণ করা হয়। এরই অংশ হিসেবে ২৩ আগস্ট মাত্র দু’ঘন্টায় গোটা উপজেলা জুড়ে একসঙ্গে ৬ লাখ বৃক্ষরোপন করা হবে। এটি রোপন করার লক্ষ্যে ২০০টি কমিটি গঠন, এক লাখ ২০ হাজার মানুষের অংশগ্রহণ নিশ্চিতকরণসহ জনপ্রতি ৫টি করে চারা রোপন করা। পাশাপাশি উপজেলার ৫০০টি রাস্তা ইতোমধ্যে নির্ধারণ করা হয়েছে।

অপরদিকে, জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সভা-সমাবেশ, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড টাঙ্গিয়ে জোরে-শোরে প্রচারণার কাজ চলছে।

এ বিষয়ে রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল ইসলাম বলেন, ২৩ আগস্ট বৃক্ষরোপন সফল করার লক্ষ্যে ইতোমধ্যে বিভিন্ন জাতের ফলদ, বনজ ও ঔষুধি গাছের ৬ লাখ চারা প্রস্তুত করা হয়েছে। তবে সংখ্যা আরো বাড়তে পারে। এটি সফল করতে উপজেলার সর্বস্তরের জনসাধারণের সহযোগিতা কামনা করছেন তিনি।