খেলা-ধুলা

বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী টেস্ট ক্রিকেটার

r১৯৩৭-এ তিনি টেস্ট খেলেছিলেন। ইংল্যান্ডের মহিলা দলের হয়ে। ১৯৪৯-এ দেশের হয়ে শেষবারের মতো খেলেছিলেন তিনি। বয়স ১০০ পেরিয়েছে। কিন্তু এখনও তিনি বহাল তবিয়তে রয়েছেন। হেঁটে চলে বেড়াচ্ছেন। তার নাম অ্যালিন অ্যাশ। এই গ্রহের সবচেয়ে দীর্ঘজীবী টেস্ট ক্রিকেটার তিনিই। তার বয়স এখন ১০৪।

এত দীর্ঘ সুস্থ জীবনের রহস্য কী? অ্যাশ স্বয়ং ব্যাপারটা নিয়ে মজা পান। তার দীর্ঘ জীবনের রহস্য ফাঁস করে এই মহিলা ক্রিকেটার জানিয়েছেন, প্রতিদিন যোগ ব্যায়াম আর প্রতিদিন দুই গ্লাস করে রেড ওয়াইন তাকে সুস্থ রেখেছে। অ্যাশ তার জীবনে ২৩ জন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ক্ষমতায় বসতে দেখেছেন। দেখেছেন ব্রিটেনের চার রাজাকে। এই বয়সে হলুদ রঙের ছোট্ট একটা গাড়ি নিজে চালিয়ে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ান তিনি।

অ্যাশ আরও বলেন, ‘যোগাভ্যাসের জন্য আমি সুস্থ রয়েছি। যোগ ব্যায়াম শরীরের মাংসপেশি সজীব রাখে। মস্তিষ্কও সজাগ এবং চালু রাখে। আমার শরীরের চামড়ায় কুঞ্চন ধরেনি। আমি যেদিন বুড়ো হয়ে যাব, সেদিন চামড়ায় টান ধরতে পারে।’

ইংল্যান্ডের মহিলা দলের হয়ে সাতটি টেস্ট ম্যাচ খেলেছেন অ্যাশ। ক্রিকেট এখনও তার কাছে প্রথম ভালোবাসা। ইংল্যান্ড মহিলা দলের হয়ে ১৯৪৮-৪৯’র অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফর এখনও ভুলতে পারেননি তিনি।

Add Comment

Click here to post a comment