অন্যরকম খবর

‘বিশুদ্ধ’ মশা তৈরির কারখানা খুলছে চীন!!

cযত কাণ্ড ‘ড্রাগনের দেশে’! চিন এবার শুরু করছে মশার চাষ। বিন্দুমাত্র হেঁয়ালি নয়। রীতিমতো কারখানা তৈরি করে চলবে মশার উত্‍‌পাদন। সেই কারখানাটি আবার বিশ্বের বৃহত্তম কারখানার তকমা পেয়ে গিয়েছে ইতোমধ্যেই। প্রতি সপ্তাহে লাখ লাখ মশা ছাড়বে ওই কারখানা। উদ্দেশ্য, ডেঙ্গু প্রতিরোধ।

বিষয়টা খোলসা করা যাক। চিনের শাজি আইল্যান্ডসে ডেঙ্গুর প্রকোপে প্রতি বছর বহু মানুষের মৃত্যু হয়। এছাড়াও মশাবাহিত নানা রোগে আক্রান্ত হন বহু মানুষ। তাই চিনের উত্তর-পশ্চিম গুয়ানঝাউ প্রদেশের প্রশাসন মশা উত্‍‌পাদনের কারখানা তৈরির সিদ্ধান্ত নেয়।

এই কারখানায় জীবানুমুক্ত মশা তৈরি করা হবে। অর্থাত্‍‌ ডেঙ্গু-সহ নানা মশাবাহী রোগের নানা জীবানু মশার শরীর থেকে বের করে ছাড়া হবে। তাতে সাপও মরবে, লাঠিও ভাঙবে না। ‘বিশুদ্ধ’ মশা উড়বে। কামড়াবে, কিন্তু রোগের ভয় নেই। বাস্তুতন্ত্রেও বিঘ্ন ঘটছে না।

কারখানার টিম লিডার সি ঝিওং জানাচ্ছেন, পরীক্ষামূলকভাবে ব্যাপক সাফল্য মিলেছে এই পরিকল্পনায়। প্রায় ৯০ শতাংশ মশা কমানো যাচ্ছে। গত বছরই চিনে প্রায় ৫০ হাজার মানুষ মশাবাহীত রোগে আক্রান্ত হন। প্রায় ২২ হাজার মানুষের মৃত্যু হয়। বেশির ভাগই গুয়ানঝাউ প্রদেশে।

ভিডিওঃচরম ভয়ানক কিছু শিকারের দৃশ্য দেখে আপনার মাথা গুরে যাবে! দুর্বলরা দূরে থাকুন(ভিডিও)

Advertisements

Add Comment

Click here to post a comment