Advertisements
slider বিজ্ঞান ও প্রযুক্তি

বিল গেটসের ১৫ ভবিষ্যৎবাণী যা ফলে গেছে

বর্তমান বিশ্বে বিল গেটসকে চিনেনা এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না।মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ১৯৯৯ সালে একটি বই লিখেছিলেন যার নাম “বিজনেস দ্য স্পিড অফ থট”

এই বইতে তিনি ১৫ টি ভবিষ্যৎ বানী করেছিলেন যা তখনকার সময়ে শুনতে যাচ্ছে তাই মনে হয়েছিল। ব্যবসায় শিক্ষার ছাত্র মার্কাস কিরজনে তার ব্লগে বলেছেনগেটস এর পূর্বাভাসগুলি অলৌকিক ভবিষ্যত বাণী হতে চলেছে।
২০ বছর পরে বিল গেটসের সেই ১৫ টি বানী সত্য হতে চলেছে-
(১) মূল্য যাচাইয়ের সাইটগেটস এর ভবিষ্যদ্বাণী: মানুষ একাধিক ওয়েবসাইট জুড়ে বিভিন্ন কোম্পানির বা পণ্যের দাম দেখতে পাবে। মানুষ মূল্য যাচাই করেসবচেয়ে সস্তা পণ্য সহজে কিনতে পারবে।
 (২) মোবাইল ডিভাইসগেটস এর ভবিষ্যদ্বাণী: লোকদের হাতে ছোট ছোট যন্ত্রের বহিঃপ্রকাশ হবে। যার সাহায্যে তারা যেখানেই থাকুক না কেন যোগাযোগ করতে পারবে। তারা এর মাধ্যমে খবর দেখতে পারবে, তারা যে ফ্লাইট বুক করেছে তার খোঁজ নিতে পারবে, আর্থিক বাজার থেকে তথ্য পেতে পারবে।
 বিল গেটসে(৩) ইন্টারনেটে বিল পরিশোধগেটস এর ভবিষ্যদ্বাণী: মানুষ তাদের বিলগুলি ইন্টারনেটের মাধ্যমে পরিশোধ করবেতাদের অর্থের যত্ন নেবে এবং ইন্টারনেটে তাদের ডাক্তারদের সাথে যোগাযোগ করবে।
(৪) ব্যক্তিগত সহকারীগেটস এর ভবিষ্যদ্বাণী: ইন্টারনেট মানুষের ব্যক্তিগত সহকারী হয়ে উঠবে। ঘর বা অফিস যেখানে থাকুক না কেন আপনার সকল ডিভাইসকে আপনার সাথে স্মার্ট ভাবে যুক্ত করবে এবং সহজে তথ্য আদান প্রদান করা যাবে। ডিভাইসটি আপনার ইমেল চেক করবে এবং আপনার যে তথ্য প্রয়োজন তা উপস্থাপন করবে। দোকানে গিয়ে আপনি যে খাবার বানাতে চান তার নাম বললে আপনাকে বলে দিবে ঐ খাবার বানাতে কি কি জিনিস নিতে হবে।
(৫) অনলাইনে ঘর পর্যবেক্ষণগেটস এর ভবিষ্যদ্বাণী:  অনলাইনের মাধ্যমে আপনি আপনার ঘরের উপর নজর রাখতে পারবেন।
(৬) সামাজিক যোগাযোগ মাধ্যম: গেটস এর ভবিষ্যদ্বাণী: আপনার বন্ধু এবং পরিবারের সাথে যোগাযোগ, গল্প এবং বিভিন্ন পরামর্শ বা পরিকল্পনা করতে পারবেন।
(৭) স্বয়ংক্রিয় প্রচারমূলক অফার: গেটস এর ভবিষ্যদ্বাণী: আপনি যখনি কোন ট্রিপ বুক করবেন তখন সফটওয়্যার আপনাকে এর সমস্ত তথ্য, ডিসকাউন্ট ওঅফার দেখাবে। ফলে আপনি যাচাই করে ভালো এবং সস্তাটা গ্রহণ করতে পারবেন।
(৮) সরাসরি খেলাধুলার আলোচনায় অংশগ্রহণগেটস এর ভবিষ্যদ্বাণী: টেলিভিশনে ক্রীড়া প্রতিযোগিতা দেখাকালীন, আপনি সরাসরি তাদের আলোচনায় অংশ নিয়ে যে জিতেছে তাকে ভোট দিতে পারবেন।
(৯) স্মার্ট বিজ্ঞাপনগেটস এর ভবিষ্যদ্বাণী: ডিভাইসগুলিতে স্মার্ট বিজ্ঞাপন থাকবে। তারা আপনার ক্রয়ের প্রবণতাগুলি জানতে পারবে এবং বিজ্ঞাপনগুলি পছন্দ অনুসারে সাজিয়ে আপনাকে দেখাবে।
(১০) লাইভ টিভি লিঙ্কগেটস এর ভবিষ্যদ্বাণী: টেলিভিশনে প্রচারিত অনুষ্ঠানগুলোর লিঙ্ক ওয়েবসাইটগুলোতে দেয়া থাকবে।
(১১) অনলাইন আলোচনা বোর্ডগেটস এর ভবিষ্যদ্বাণী: স্থানীয় রাজনীতিনগর পরিকল্পনা বা নিরাপত্তা ও দেশের নাগরিকদের উপর প্রভাব ফেলবে এমন বিষয়গুলি সম্পর্কে ইন্টারনেট ভিত্তিক আলোচনা করতে সক্ষম হবে।
(১২) আগ্রহ ভিত্তিক অনলাইন সাইটগেটস এর ভবিষ্যদ্বাণী: অনলাইনের জনসাধারণ আপনার অবস্থান দেখে প্রভাবিত হবে না। কিন্তু তারা আপনার আগ্রহকে প্রাধান্য দিবে।
(১৩) প্রকল্প পরিচালনার সফটওয়্যারগেটস এর ভবিষ্যদ্বাণী: প্রজেক্ট ম্যানেজার অনলাইনে গিয়ে সকলকে একত্রিত করে প্রকল্পটি বর্ণনা করতে এবং তাদের কাছ থেকে পরামর্শ গ্রহণ করতে পারবে।
(১৪) অনলাইনের মাধ্যমে নিয়োগগেটস এর ভবিষ্যদ্বাণী: কর্মের সন্ধানে মানুষ তাদের আগ্রহচাহিদা এবং বিশেষ দক্ষতা ঘোষণা করে অনলাইনে কর্মসংস্থানের সুযোগগুলি পেতে সক্ষম হবে।
(১৫) ব্যবসায়িক গোষ্ঠীর সফটওয়্যারগেটস এর ভবিষ্যদ্বাণী: নির্মাণ প্রকল্পচলচ্চিত্র নির্মাণ বা বিজ্ঞাপন তৈরিতে কোম্পানিগুলো চাকরির আহ্বান করতে পারবে।এটি উভয় বড় কোম্পানীর জন্য কার্যকরী হবে যারা আউটসোর্স কাজ করতে চায়।
Advertisements