খেলা-ধুলা

বিলম্বে হলেও সৌদি আরবের নারীদের খেলার অনুমতি

বিলম্বে হলেও অধিক রক্ষণশীল সৌদি আরবের নারীদের স্কুলের ক্রীড়াঙ্গনে অংশগ্রহণের অনুমতি দেওয়ার ঘটনাকে স্বাগত জানিয়েছে মানবাধিকার কর্মীরা। দেশটির শিক্ষা মন্ত্রণালয় গত মঙ্গলবার ঘোষণা দিয়েছে যে, আগামী একাডেমিক শিক্ষাবর্ষ থেকেই দেশটির স্কুলগুলোতে শরীরচর্চায় অংশগ্রহণের সুযোগ পাবে নারী শিক্ষার্থীরা।

রক্ষণশীল সৌদি সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিনিধি মিনকি ওয়ার্ডেন বলেন, ‘বিলম্বে হলেও এই সংস্কারমূলক পদক্ষেপ সৌদি নারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তারা সেখানে দীর্ঘদিন ধরে আর্থ-সামাজিক, অর্থনৈতিক, শারিরচর্চা ও খেলাধুলাসহ বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত। দেশটিতে নারী অধিকারের ওপর রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন আইনি প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও এই পদক্ষেপ সেখানকার নারীদের অধিকার অর্জনের পথে একটি বড় মাইলফলক। ‘

সৌদি আরব হচ্ছে বিশ্বের একমাত্র দেশ যেখানে নারীদের ব্যক্তি অধিকারের ক্ষেত্রে কঠোর আইনি প্রতিবন্ধকতা রয়েছে এবং কোন নারীর গাড়ি চালানোর অনুমতি নেই। দেশটির আইন অনুযায়ী পরিবারের পুরুষ সদস্যের অনুমতি ছাড়া নারীরা ভ্রমণ থেকে শুরু করে একা কোন কার্যক্রমে অংশ নিতে পারে না। এ জন্য পরিবারের পুরুষ সদস্য, বাবা, স্বামী কিংবা ভাইয়ের অনুমতি নেয়া বাধ্যতামূলক।