আন্তর্জাতিক

বার্নি সমর্থকরা চটেছেন হিলারির ওপর

rপ্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট মনোনয়ন নিয়ে মুখোমুখি ছিলেন হিলারি ক্লিনটন এবং বাম-মনস্ক বার্নি স্যান্ডার্স। বার্নির প্রার্থিতা ঠেকাতে হিলারি কেলেংকারিতে জড়িয়েছেন বলেও অভিযোগ ওঠে।

শেষ পর্যন্ত বিতর্কিত রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে বসেন হিলারি। আর এতেই তার ওপর চটেছেন বার্নি সমর্থকরা।

বুধবার হিলারির পরাজয় নিশ্চিত হওয়ার পর সোশ্যাল মিডিয়ায় সক্রিয় হন বার্নির সমর্থকরা। হিলারিকে উদ্দেশ করে তারা লিখেন- ‘আমরাও তোমাকে তাই বলেছিলাম!’

এসময় তারা হ্যাশট্যাগ #DontBlameMeIVotedForBernie, #StillSanders এবং #BringBernieBack ব্যবহার করেন। হ্যাশট্যাগগুলোর অর্থ দাঁড়ায় অনেকটা এরকম- ‘আমাকে দোষ দিও না, আমি বার্নির জন্য ভোট দিয়েছি, এখনও স্যান্ডার্স, বার্নিকে ফেরাও’।

ডেমোক্র্যাটদের প্রার্থিতার লড়াইয়ে বার্নি বলেছিলেন, রাজনৈতিক কেলেংকারি এবং ওয়াল স্ট্রিট ও কর্পোরেট সম্পর্কের কারণে হিলারি প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন। তিনি ট্রাম্পকে হারাতে পারবেন না।

হিলারিকে ‘দুর্নীতিবাজ রাজনৈতিক’ আখ্যা দিয়ে বার্নির এসব বক্তব্য নির্বাচনে ভালোভাবেই কাজে লাগিয়েছেন ট্রাম্প।

বার্নি সমর্থকদের দাবি, রিপাবলিকানদের ভোট পেয়ে নয়, বরং হিলারি-বিরোধী ভোট পেয়ে প্রেসিডেন্ট হয়েছেন ট্রাম্প।

প্রসঙ্গত, মধ্য ও নিম্নবিত্ত আমেরিকানদের কাছে জনপ্রিয় ছিলেন ট্রাম্প। শেষ পর্যন্ত এসব ভোট ট্রাম্পের পক্ষে গেছে বলে অনেকের ধারণা। এছাড়া অভিবাসী ও মুসলিমদের মাঝেও জনপ্রিয় ছিলেন বার্নি।

বার্নি প্রার্থী হতে না পারায় হতাশ হন তার সমর্থকরা। অনেক সময় হিলারির সমর্থকদের সঙ্গে বাদানুবাদেও জড়িয়েছেন তারা। মূলত প্রার্থিত নিয়ে ডেমোক্র্যাটদের মধ্যে যে বিভক্তির সৃষ্টি হয়েছিল, নির্বাচনের পর তা আরও স্পষ্ট হলো।

ভিডিও:লক্ষ লক্ষ ডিম থেকে কিভাবে বাচ্চা ফুটানো হয় !!তা দেখলে আপনি আশ্চর্য হয়ে যাবেন দেখুন (ভিডিও)

Advertisements

Add Comment

Click here to post a comment