slider অর্থনীতি-ব্যবসা জাতীয়

বাজারে ইলিশের দামে স্বস্তি

বন্যা, জলাবদ্ধতা আর কোরবানির ঈদকে সামনে রেখে বাজারে নিত্যপণ্যের দাম ছিলো চড়া। ঈদ শেষ হয়ে গেলেও বাজারে সেই রেশ এখনও রয়ে গেছে। শাক-সবজি ও মাংসের দামও বেশ বাড়তি। ভোক্তার পকেট কাটতে রাজধানীর মাছের বাজারও কম যাচ্ছে না। কিন্তু উল্টোপথে শুধু ইলিশ মাছের দাম। এখন ইলিশের মৌসুম না হলেও দাম বেশ কম।

ঈদের পর অন্যান্য মাছের দাম যেখানে চড়া, সেখানে মাছের রাজা ইলিশের দাম কমায় ভোক্তাদের মাঝে কিছুটা স্বস্তি ফিরেছে।

জানা গেছে, সম্প্রতি উপকূলীয় অঞ্চলে ধরা পড়ছে প্রচুর ইলিশ। যার বড় একটা অংশ চলে আসছে ঢাকার বাজারে। সরবরাহ বেশি থাকায় দামেও প্রভাব পড়ছে।

শনিবার সকালে রাজধানীর যাত্রবাড়ী কাঁচাবাজার, পলাশী কাঁচাবাজার, হাতিরপুল কাঁচাবাজার, নিউমার্কেট কাঁচাবাজার ও কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, বড় আকারের (এক কেজি) একটি ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ থেকে ১৩০০ টাকায়। মিরপুরের বাজারে ৫-৬শ গ্রাম ওজনের ইলিশ ৩০০-৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা বলছেন, সপ্তাহ খানেক আগে এসব বড় সাইজের ইলিশ ১৬০০ টাকায় বিক্রি হয়েছে। ৮-৯শ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে সাড়ে ৮০০ থেকে ৯০০ টাকায়। আর আধা কেজি ওজনের ইলিশ বিক্রি হতো ৬০০-৬৫০ টাকায়।

কারওয়ান বাজারের ইলিশ বিক্রেতা সাহাবুদ্দিন বলেন, চট্টগ্রাম থেকে আসা ইলিশের দাম কম। কিন্তু বরিশাল বা চাঁদপুর থেকে যেসব ইলিশ মাছ আসছে, সেগুলোর দাম বেশি। বড় আকারের এসব ইলিশের কেজি এখনো হাজার টাকার ওপরে।

যাত্রাবাড়ী বাজারে ইলিশ মাছ কিনছিলেন মো. সোলায়মান। কথা হলো তার সাথে। তিনি বলেন, কোরবানির গোস্ত আর ভাল লাগছে না ভাই। গতকাল শুনেছিলাম ইলিশের দাম নাকি এখন অনেক কম। সেই সুযোগটাই নিতে আসলাম। ৪০০ টাকা দিয়ে মাঝারি আকারের ৬০০ গ্রাম ওজনের একটা ইলিশ কিনে ফেললাম।

হাতিরপুল বাজারে ইলিশ মাছ ক্রেতা মো. রফিকউদ্দিন সাথে কথা হলে তিনি বলেন, বাজারে স্রেফ সবজি কিনতে এসেছিলাম। দেখলাম ইলিশ মাছের দামটা খুব কম। তাই ৫০০ গ্রাম ওজনের একটা ইলিশ সাড়ে ৩০০ টাকা দিয়ে কিনলাম।

কারওয়ান বাজারের মাছ ব্যবসায়ী সুরুজ মিয়া জানান, ইলিশের সরবরাহ ঠিক থাকলে সামনে মাছের দাম আরও কমবে।