অন্যরকম খবর গুরুত্বপূর্ণ তথ্য

বিষাক্ত বাগান, গাছগুলি কেড়ে নিতে পারে আপনার জীবন!

রেহেনা আক্তার রেখা: আমরা জানি গাছ আমাদের জীবন রক্ষায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । গাছ আছে বলেই পরিবেশের ভারসাম্য ঠিক আছে। তাই আমরা সকলেই গাছ লাগাই। আর অন্যকে গাছ লাগাতে উৎসাহ দিয়। কিন্তু এই পৃথিবীতে এমন কিছু গাছ আছে যা কেড়ে নিতে পারে আপনার জীবন। এইসব বিষাক্ত গাছগুলি মানুষদের পরিচয় করে দিতে জেন পার্সি নামক এক ব্যক্তি গড়ে তুলেন একটি বিষাক্ত বাগান।

একদিন জেন পার্সি স্কটল্যান্ডের মধ্যযুগীয় একটি স্কটিশ হাসপাতালে ভ্রমণ করেন। সেখানে অ্যালনিয়াক দুর্গের ভেতর একটি নিষিদ্ধ বাগান দেখেন। সেই বাগানটিও বিষাক্ত গাছে পূর্ণ ছিল। এটি দেখে তিনি সিদ্ধান্ত নেন এই রকম একটি বাগান তৈরি করবেন তার বাড়িতে।

জেন পার্সি তার এই বাগান সম্পর্কে বলেন, আমি মনে করি এটি বাচ্চাদের জানতে এবং বুঝতে চেষ্টা করবে যে, কিছু গাছ তোমাকে মেরে ফেলতে পারে আবার কিছু গাছ তোমার জীবন রক্ষা করতে পারে।  এই বাগানের সামনের গেইটে একটি ক্রসবোন মাথার খুলির বিপদজনক চিহ্ন দেওয়া রয়েছে এবং সেখানে লেখা আছে ‘ এই গাছগুলো তোমাকে মেরে ফেলতে পারে’।

এই বাগানে রয়েছে প্রায় ১০০ প্রজাতির বিষাক্ত গাছ। তারমধ্যে রয়েছে হেমলক। পৃথিবীর প্রায় সব জায়গায়ই এর দেখা মেলে। সাধারণত নদীর তীরবর্তী অঞ্চলে দেখা যায়। এটির কারণে মৃত্যু নিশ্চিত। সক্রেটিসের জীবনাবসান ঘটায় এই হেমলক। এছাড়া এই বাগানে রয়েছে পপি, ফক্সগ্লোভ এবং ক্যাস্টর অয়েলসহ আরো অনেক বিষাক্ত গাছ। এই গাছগুলোর মধ্যে জেন পার্সির একটি প্রিয় গাছ হলো অ্যাঞ্জেল ট্রাম্পেট।

এই গাছটির সৌন্দর্য আপনাকে এমনভাবে বিমোহিত করবে যে আপনি তার গন্ধ নিতে এগিয়ে যাবেন আর সেই গন্ধই আপনাকে ধ্বংস করতে যথেষ্ট। এই বাগানটি ভ্রমণ করে আপনিও জেনে নিতে পারেন কোন গাছ আপনাকে মেরে ফেলতে পারে আর কোন গাছ আপনার জীবন রক্ষা করতে পারে।