খেলা-ধুলা

বাংলাদেশের ক্রিকেট ইতিহাস

`বাংলাদেশ ক্রিকেট দল`আন্তর্জাতিক ক্রিকেটে `জাতীয় ক্রিকেট দল` হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। `দ্য টাইগার` নামেও পরিচিত। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এই দল পরিচালনা করে। বাংলাদেশ আইসিসি`র টেস্ট ও একদিনের আন্তর্জাতিক মর্যাদাপ্রাপ্ত স্থায়ী সদস্য দেশগুলোর অন্তর্ভুক্ত। দশম টেস্টখেলুড়ে দেশ হিসেবে ভারতের বিপক্ষে ২০০০ সালে ঢাকায় প্রথম টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ।

বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে সর্বপ্রথম আত্মপ্রকাশ করে ১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফিতে অংশগ্রহণ করার মাধ্যমে। সেবারের টুর্ণামেন্টে চার ম্যাচের দু`টিতে হেরে যায় এবং দু`টিতে জয়লাভ করে। এর সাত বছর পর ১৯৮৬ সালের ৩১ মার্চ এশিয়া কাপে ক্রিকেটে তারা তাদের সর্বপ্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচটি খেলে পাকিস্তানের বিপক্ষে। ১৯৯৭ সালে বাংলাদেশ আইসিসি ট্রফি জেতে এবং এর মাধ্যমে প্রথমবারের মতো ১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণের সুযোগ পায়। বিশ্বকাপে পাকিস্তান এবং স্কটল্যান্ডকে পরাজিত করে।

                                       বাংলাদেশের উত্থান

১৯৯৭ সাল থেকেই বাংলাদেশ ক্রিকেট দল আইসিসি ওয়ানডে খেলুড়ে দেশ হিসেবে ওয়ানডে ক্রিকেট খেলে আসছে। ২০০০ সালের ২৬ জুন দশম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে আইসিসি`র সদস্যপদ লাভ করে। ২০১৫ সালের ১৫ জুলাই পর্যন্ত তারা মোট ৮৯টি টেস্ট ম্যাচ খেলেছে এবং ৭টি ম্যাচে জয়লাভ করে।

সর্বপ্রথম টেস্ট জেতে জিম্বাবুয়ের বিপক্ষে। পরবর্তী টেস্ট দু`টো জিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। জুন , ২০১৫ সালে বাংলাদেশ আইসিসি টেস্টে ৯ম, ওডিআইয়ে ৭ম এবং টি-২০ আন্তর্জাতিক রেটিংয়ে ১০ম স্থানে অবস্থান করছে।

ভিডিওঃ কনডম দিয়ে এমন মজার কান্ড, দেখলে অবাক হবেন (ভিডিও)

Add Comment

Click here to post a comment