Advertisements
slider গাজীপুর জাতীয় ঢাকা বিভাগীয় সংবাদ

‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ কাজ ৮৮ শতাংশ শেষ’

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষেত্রে আমাদের যে টার্গেট ডেট আছে আমরা সে অনুসারে সমস্ত কাজ সম্পূর্ণ করছি।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ কাজ ইতোমধ্যে ৮৮ শতাংশ শেষ হয়েছে। বিল্ডিংয়ের স্ট্রাকচার তৈরি ৯৫ শতাংশ সম্পন্ন হয়েছে। এ ছাড়া ইকুইপমেন্ট ইনস্টলেশনের জন্য জেনারেটরের কাজ মোটমুটি শতভাগ সম্পন্ন হয়েছে।

শনিবার দুপুরে গাজীপুর সিটি করপোরেশনের তেলিপাড়া এলাকার বিটিসিএল ক্যাম্পাসে অবস্থিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গ্রাউন্ড স্টেশন নির্মাণ কাজ পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

তারানা হালিম বলেন, সেপ্টেম্বর থেকে আমরা গ্রাউন্ড স্টেশনে ইকুইপমেন্ট টেস্টিং শুরু করে দেব। এ ছাড়া আমাদের টার্গেট ডেট যে গ্রাউন্ড স্টেশন তৈরি হয়ে যাবে নভেম্বরে। আমরা আশা করছি অক্টোবরের মধ্যেই গ্রাউন্ড স্টেশন সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের কাজ যেটি থ্যালেসে হচ্ছে এটি কিন্তু একবারে সময়মত শেষ হবে। এখন আমাদের হাতে দুটো জিনিস নেই। এর একটি হচ্ছে ওয়েদার (আবহাওয়া)। আবহাওয়ার ওপর অনেকটাই ডিপেন্ড করবে অ্যাকজাক্ট মাস কোনটা হবে। আমাদের এখনো টার্গেট ডিসেম্বর। ডিসেম্বরের ওপরই আমরা জোর দিয়ে চলছি। তারা আমাদের জানিয়েছে আবহাওয়ার এবং আবার কোনো কোনো ক্ষেত্রে তাদের সিকিউরিটি রিজনের ওপরও ডিপেন্ড করবে।

তিনি বলেন, নির্মাণ কাজ প্রায় শেষ। আমরা তৈরি, থ্যালেসও তেরি। কাজেই আমরা কিন্তু নির্মাণ কাজের দিক থেকে অবশ্যই পিছিয়ে নেই। ববং আমরা কিছুটা এগিয়ে আছি। ডিসেম্বরকে সামনে রেখে শতভাগ প্রস্তুত। এখন আমরা আল্লাহর কাছে দোয়া করি- যেন আবহাওয়া ঠিক থাকে। তাহলে আমাদের ডেটটা ঠিক থাকবে, মাসটা ঠিক থাকবে। এখানকার আবহাওয়া নয়, আমরা আমেরিকার আবহাওয়ার ওপর অনেকটা নির্ভরশীল।

এক প্রশ্নের জাবাবে তিনি বলেন, আমাদের টার্গেট রেখেছি এপ্রিলে বাণিজ্যিক কার্যক্রম শুরু করব।

পরিদর্শনকালে বঙ্গবন্ধু স্যাটেলাইট কোম্পানী এবং ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Advertisements





সর্বশেষ খবর