জাতীয়

ফের যান্ত্রিক ত্রুটি বিমানের উড়োজাহাজে

আবারও যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে বিমানের একটি উড়োজাহাজ। যান্ত্রিক ত্রুটির কারণে সোমবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ মিয়ানমারের উদ্দেশে যাত্রা করেও ঢাকা ফিরে আসে। পরে ত্রুটি মেরামত শেষে মিয়ানমারের উদ্দেশে যাত্রা করে বিমানটি। তবে কোরো ধরনের দুর্ঘটনা ঘটেনি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ড্যাশ-৮ উড়োজাহাজে করে ৩৪ জন যাত্রী নিয়ে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সোমবার দুপুর ১টা ৩০ মিনিটে যাত্রা করে বিমানের একটি ফ্লাইট। পরবর্তীতে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় মিয়ানমারে অবতরণ না করেই বিমানটি দুপুর ২ টা ৪৫ মিনিটে ঢাকায় ফিরে আসে। ত্রুটি মেরামত শেষে ফের বিকেল ৫টায় যাত্রী নিয়ে মিয়ানমারের উদ্দেশে যাত্রা করে বিমানটি। উড়োজাহাজটির কেবিনে বাতাসের চাপ কমে যাওয়ায় এমন ঘটনা ঘটেছে বলে জানায় বিমানের একাধিক সূত্র।

এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে এমন ঘটনা ঘটেছে। তবে কোনও ধরনের দুর্ঘটনা ঘটেনি। যাত্রীরা নিরাপদে মিয়ানমারে পৌঁছেছেন। উড়োজাহাজটির উড্ডয়নের পর কেবিনে বাতাসের চাপ কমে যায়। পরবর্তীতে ঢাকায় ফিরিয়ে এনে মেরামত শেষে পুনরায় যাত্রা করে।

এর আগে গত ২৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের উড়োজাহাজ যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করে। উড়োজাহাজটি হাঙ্গেরির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছিল।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তাদের গাফিলতির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিল, এমন তথ্য উঠে আসে বিমানের তদন্ত কমিটির প্রাথমিক প্রতিবেদনে। এ ঘটনায় সাময়িক বরখাস্ত করা হয়েছে বিমানের প্রকৌশল শাখার ছয়জনকে।

Advertisements

Add Comment

Click here to post a comment