খেলা-ধুলা

ফেবারিটের তকমা নিয়ে রাতে মাঠে নামছেন রোনালদো

বিশ্বকাপের প্রস্তুতি-মঞ্চ হিসেবেই বিবেচিত ফিফা কনফেডারেশনস কাপ। ১৭ মে শনিবার টুর্নামেন্টের উদ্বোধনী দিনে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হয় নিউজিল্যান্ড। দ্বিতীয় দিনে আজ রোববার মাঠে নামছে আসরের হট ফেবারিট পর্তুগাল এবং চিলি। কাজানে ইউরো চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ মেক্সিকো। আর দিনের অন্য ম্যাচে দেশটির রাজধানী শহর মস্কোতে কোপা আমেরিকার শিরোপাজয়ী চিলি খেলবে ক্যামেরুনের বিপক্ষে।

ফুটবল মাঠে বর্তমানে উড়ছেন রোনালদো। দারুণ একটি মৌসুম শেষেই রাশিয়ায় পা রেখেছেন তিনি। তবে মাঠের বাইরেও এখন আলোচনার তুঙ্গে রয়েছেন সিআর সেভেন। গত সপ্তাহে হঠাৎ করেই শুরু হয় তার বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদ ছাড়ার গুঞ্জন। তবে গুঞ্জনের মধ্যেই একটু স্বস্তির খবর দিলেন আন্দ্রে সিলভা। কর ফাঁকি ইস্যুতে দল-বদল নিয়ে নয়, রোনালদো বরং কনফেডারেশনস কাপ নিয়েই মনোযোগী বলে জানিয়েছেন তার জাতীয় দল সতীর্থ।

গত সপ্তাহে স্পেনের সরকারি কৌসুলিদের আনা কর ফাঁকির অভিযোগের পর গণমাধ্যমের খবর, রিয়াল ছাড়ছেন রোনালদো। রিয়াল ছাড়ার ব্যাপারে নাকি ইতোমধ্যেই মনস্থির করে ফেলেছেন তিনি। এই গুঞ্জনের রেশ পৌঁছে যায় রাশিয়াতেও। তাহলে গ্রুপ পর্বের ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হওয়ার আগে কর ফাঁকির অভিযোগ ওঠলে রোনালদোকে কেমন দেখাচ্ছে? এমন প্রশ্নের জবাবে আন্দ্রে সিলভা বলেন, ‘রোনালদো জাতীয় দল নিয়ে অনুপ্রাণিত এবং খুব মনোযোগী।’

পেপে-রোনালদোদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে পর্তুগালকে ভালো ফল এনে দেওয়ার ব্যাপারেও দারুণ আশাবাদী ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড। এ বিষয়ে সিলভা খুব সহজ সরল কণ্ঠেই বলেন, ‘এটা একটা স্বপ্ন। ক্রিশ্চিয়ানোর সঙ্গে খেলার বিষয়টি আমি অনেক বছর ধরে কল্পনা করেছি। তার সঙ্গে খেলব বলে আমি খুশি। আমি তার কথা শোনার চেষ্টা করি এবং সবচেয়ে ভালো উপায়ে সে বিষয়গুলো আমার কাছে ব্যাখ্যা করে। আমি মনে করি, আমাদের মধ্যে ভালো বোঝাপড়া দলকে ভালো ফলের দিকে নিয়ে যাবে।’

তবে মেক্সিকোর অভিজ্ঞ গোলরক্ষক গুইলের্মো অচোয়া অবশ্য ম্যাচের আগেই তার সতীর্থদের সতর্ক করে দিলেন। তিনি স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন যে, শুধু রোনালদোর দিকে নজর দিলেই হবে না। সে কেমন মাপের খেলোয়াড় তা আমরা জানি। কিন্তু পর্তুগাল শুধু রোনালদো নির্ভর নয় বরং সিআর সেভেন ছাড়াও আরও যোগ্যতাসম্পন্ন খেলোয়াড় রয়েছে দলটিতে। যাদেরকে আমাদের থামাতে হবে। এই মুহূর্তে আমরা আমাদের খেলার দিকেই মনোযোগী হতে চাই। প্রতিপক্ষকে জবাবটা মাঠেই দিতে চাই আমরা।