খেলা-ধুলা

ফিফার বিরুদ্ধে মামলা বাংলাদেশি শ্রমিক

base_1476177748-fifa-worker২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের জন্য স্টেডিয়াম ও অবকাঠামো নির্মাণের কাজে জড়িত অভিবাসী শ্রমিকদের ন্যায্য অধিকার দেওয়া হচ্ছে না। আর এখানে ফিফাও কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেছে শ্রমিক সংগঠনগুলো। এই অভিযোগে ফুটবলের সর্বোচ্চ সংস্থার বিরুদ্ধে দায়ের করা হয়েছে মামলা। বাংলাদেশের শ্রমিকরাও যোগ দিয়েছেন এই আইনি লড়াইয়ে।

কাতারে বিশ্বকাপের প্রস্তুতিতে কর্মরত অভিবাসী শ্রমিকদের ‘ন্যূনতম শ্রমমান’ নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে ফিফার প্রতি। যেখানে নিশ্চিত করতে বলা হয়েছে চাকরি ছাড়া বা দেশে ফিরে যাওয়ার অধিকার। ফিফার বিরুদ্ধে এই আইনি লড়াইয়ে কাতারের অভিবাসী শ্রমিকরা পাশে পেয়েছেন নেদারল্যান্ডসের সবচেয়ে বড় শ্রমিক ইউনিয়নকে।

বিদেশি শ্রমিকদের শোষণ ও বঞ্চনার জন্য এর আগেও কাতারের সমালোচনা করেছিল মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, বিল্ডিং অ্যান্ড উড ওয়ার্কার্স ইন্টারন্যাশনালসহ আরো অনেক সংগঠন। কাতারে কর্মরত বাংলাদেশের এক শ্রমিকও হয়েছেন বঞ্চনার শিকার। সে জন্য কাতার সরকার বা ফিফার পক্ষ থেকে কোনো ক্ষতিপূরণও দেওয়া হয়নি তাঁকে। এখন ন্যায্য অধিকার পাওয়ার জন্য আইনি লড়াই ছাড়া কোনো উপায় ছিল না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সাধারণ সম্পাদক রিপন চৌধুরী। বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমরা ব্যাপারটা সমঝোতার মাধ্যমে সমাধানের চেষ্টা করেছিলাম। কিন্তু আমাদের সব প্রচেষ্টাই বিফলে গেছে। ফলে শেষপর্যন্ত আমাদের মামলা দায়ের করতে হয়েছে। ট্রেড ইউনিয়নের অংশ হিসেবে আমরা মনে করি একজন মানুষ হিসেবে তিনি অধিকারবঞ্চিত হয়েছেন। আর আমরা এর বিরুদ্ধে শক্ত প্রতিবাদ জানাচ্ছি।’

কাতার সরকারের মুখপাত্রের কাছ থেকে তাৎক্ষণিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে এর আগে শ্রমিকদের এ ধরনের শোষণ-বঞ্চনার কথা অস্বীকার করেছিল দেশটি। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার কাছ থেকেও পাওয়া যায়নি কোনো মন্তব্য।

কাতারের ‘কাফালা’ ব্যবস্থায়, চাকরি বদল করতে চাইলে বা দেশ ত্যাগ করতে চাইলে বিদেশি শ্রমিকদের অবশ্যই অনুমতি নিতে হয় তার চাকরিদাতার কাছ থেকে। অনুমতি না পেলে কোনো আইনি ব্যবস্থা নেওয়ার রাস্তাও থাকে না শ্রমিকদের।

২০২২ বিশ্বকাপের জন্য ২০০ বিলিয়ন ডলার খরচ করে স্টেডিয়াম ও অবকাঠামো নির্মাণ করছে কাতার। এ জন্য নিয়োগ দেওয়া হয়েছে হাজার হাজার বিদেশি শ্রমিক। অনেকেই এসেছেন ভারত, নেপাল ও বাংলাদেশের মতো দেশ থেকে।

আরও পড়ুনঃ ক্রিকেট মাঠের সেরা ৫ টি রোমান্টিক, ও উত্তেজনাপূর্ণ মুহূর্ত (ভিডিও)

Add Comment

Click here to post a comment