বিনোদন লাইফ স্টাইল

প্রাকৃতিকভাবেই ফর্সা হতে চাইলে গড়ে তুলুন এই অভ্যাসগুলো

ফর্সা হতে চান না এমন কেউ কি আছেন? আমাদের দেশে খুব কম মানুষই আছে যারা ফর্সা হতে চান না। ফর্সা রঙটাই আমাদের দেশে সৌন্দর্যের মাপকাঠি। আমরা ফর্সা হওয়ার জন্য বিভিন্ন ধরনের ব্রাইটনেস ক্রিম/ফেসওয়াশ ব্যবহার করে থাকি। কিন্তু আসল ফর্সা কি এসব কেমিকেলে হওয়া সম্ভব? এগুলোতো শুধু ব্লিচের মাধ্যমে অস্থায়ীভাবে ত্বককে ফর্সা করে তোলে। পরবর্তীতে ত্বকে আরও বেশী কালচে দাগ পড়ে যায়। তাহলে উপায়? আমরা জানি যে মানুষের গায়ের রং কালো হয়ে থাকে মেলানিনের তারতম্যের কারণে। যাদের শরীরে মেলানিনের পরিমাণ বেশি থাকে তারা বেশি কালো হয়ে থাকেন এবং যাদের শরীরে মেলানিনের পরিমাণ কম থাকে তারা তুলনামূলকভাবে ফর্সা হয়ে থাকেন। তাহলে আমাদের ফর্সা হতে হলে এই মেলানিনেরই কিছু একটা করতে হবে। আসুন জেনে নিই এমন কয়েকটি অভ্যাস সম্পর্কে, যেগুলো আমাদের শরীরের এই মেলানিনের তারতম্য ঘটাতে পারে এবং আমাদের ফর্সা করে তুলতে পারে।

ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান :

আমাদের প্রতিদিন এমন কিছু খাবারের অভ্যাস গড়ে তুলতে হবে যা আমাদের শরীরে মেলানিন কমিয়ে ফর্সা করে তুলতে সহায়ক। এরজন্য প্রতিদিন ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার যেমন স্যালমন ফিস, আখরোট এবং তিসি বীজ খাওয়ার অভ্যাস করুন। কেননা এই প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড ত্বকের স্বাস্থ্য রক্ষা করে, ত্বকের রক্ত চলাচল স্বাভাবিক রাখে এবং সর্বোপরি মেলানিন নিয়ন্ত্রণ করে।

ভিটামিন সি দিয়ে দিনটি শুরু করুন :

ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে। এছাড়া মেলানিনকেও অনেকটা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে। তাই অবশ্যই দিনের শুরুটা ভিটামিন সি দিয়ে করুন তাহলে দেখবেন আপনার চেহারায় উজ্জ্বলতা ফিরে আসছে এবং আপনি সত্যি সত্যি ফর্সা হয়ে যাচ্ছেন।

অ্যালকোহল পরিত্যাগ করুন, এড়িয়ে চলুন কড়া রোদ :

অ্যালকোহল জাতীয় পানীয় এমনিতেই স্বাস্থ্যের জন্য অনেক বেশি ক্ষতিকর। তাছাড়া এটি ত্বকে মেলানিনের পরিমাণ বাড়িয়ে দিতে সহায়ক। তাই যতটা সম্ভব এই অ্যালকোহলিক পানীয় পরিহার করুন এবং ফর্সা হয়ে উঠুন। আর কড়া রোদ কেন এড়িয়ে চলবেন সেটা তো জানাই আছে আপনার।

ভিটামিন এ বা বিটা ক্যারোটিনযুক্ত খাবার খান :

রঙিন সবজি এবং ফলে বিটা ক্যারোটিন রয়েছে যা ত্বকের জন্য পুষ্টিকর এবং ব্রণের জন্য বেশ উপকারী। এছাড়া ভিটামিন এ ও ত্বকে লাবণ্যতা ফিরিয়ে আনতে সহায়তা করে। এই দুটি উপাদান ত্বকের মেলানিনের মাত্রা কমিয়ে এনে আপনানে ফর্সা হতেও সহায়তা করে।