খেলা-ধুলা

প্রশ্নের মুখে ভারতীয় ক্রিকেট বোর্ডের লোগো

দেশ যখন পরাধীন, সেই আমলে অধীন রাজ্যগুলির ফোঁস না করা রাজপুত্রদের স্টার অফ ইন্ডিয়া ব্যাজ দিয়ে সম্মানিত করত ব্রিটিশ রাজ। ভারতীয় ক্রিকেট টিমের জার্সির বিসিসিআই লোগো সেই ব্যাজের মত দেখতে কেন? কেন্দ্রীয় তথ্য কমিশন এই প্রশ্ন করেছে প্রধানমন্ত্রী ও ক্রীড়া মন্ত্রীকে।

কমিশন বলেছে, সিপাহী বিদ্রোহের পর ভারতের ওপর তাদের অধিকার কায়েম করতে ব্রিটিশ রাজ বশ্যতা স্বীকার করা রাজপুত্রদের এক ধরনের সম্মানে ভূষিত করত। কিন্তু ১৯৪৮-এর পর সেই চল উঠে যায়। পরাধীন দেশের সেই নিয়ম বিসিসিআই এত বছর পরেও বজায় রেখেছে কেন।

কেন্দ্রীয় তথ্য কমিশনার শ্রীধর আচারিয়ুলুর প্রশ্ন, কেন সরকার ওই লোগো বদলে পুরোপুরি ভারতীয় কোনো লোগোর ব্যবস্থা করছে না, যেমন তেরঙা, ধর্ম চক্র বা এ ধরনের কিছু। কেন বিসিসিআই এখনো ব্রিটিশ রাজের ডিজাইন করা লোগো ব্যবহার করে চলেছে যার ৯০ শতাংশ পরাধীন যুগের সেই স্টার অফ ইন্ডিয়া ব্যাজের সঙ্গে হুবহু এক।

একই সঙ্গে কমিশনের প্রশ্ন, কেন কেন্দ্র বিসিসিআইকে তথ্য জানার আইনের আওতায় আনছে না। ম্যাচ ফিক্সিং ও ব্যাটিংয়ের মত খেলার মাঠের জাল জুয়াচুরি কেন আটকানো হচ্ছে না, কেন অপরাধীদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে না দৃষ্টান্তমূলক শাস্তি।

কমিশন আরো জানতে চেয়েছে, আন্তর্জাতিক টুর্নামেন্ট জেতা সব ধরনের ক্রীড়াবিদদের পুরস্কৃত করার ক্ষেত্রে একটাই নীতি এখনো কেন গ্রহণ করল না সরকার। এর ফলে বিভিন্ন রাজ্য সরকারের মধ্যে এ নিয়ে অস্বাস্থ্যকর প্রতিযোগিতা এড়ানো যেত।