বিনোদন

প্রথমবারের মত অস্কার পেলেন জ্যাকি চ্যান

jackie-chan-wins-oscar-1অভিনয় জীবনের ৫৬ বছর পর মিলল স্বীকৃতি। হাতে পেলেন স্বীকৃত স্বরুপ অস্কারের ছোট্ট স্বর্ণ মূর্তি। শনিবার বার্ষিক গভর্নর্স অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সম্মানসূচক অস্কারের পুরস্কার হাতে পান জ্যাকি চ্যান।
২৩ বছর আগে হলিউড অভিনেতা সিলভার স্ট্যালনের বাড়িতে গিয়েছিলেন জ্যাকি চ্যান। তখনই ইচ্ছা প্রকাশ করেছিলেন যদি তিনিও অস্কার পেতেন। ইচ্ছাপূরণ হলো এতদিনে।
আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে পুরস্কার হাতে জ্যাকি চ্যান পুরানো স্মৃতি রোমন্থন করে বলেন, ‘আমি যখন অস্কার অনুষ্ঠান দেখতাম, বাবা জিজ্ঞাসা করতেন কেন আমি অস্কার পাই না। আমার কাছে তখন এর কোনও উত্তর ছিল না।’
৬২ বছরের চ্যান বলেন, ‘ফিল্ম ইন্ডাস্ট্রিতে ৫৬ বছরের ক্যারিয়ারে ২০০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছি। অবশেষে সম্মানসূচক এই পুরস্কার আমার হাতে এলো।’
নিজ শহর হংকং এর প্রশংসা করে নিজেকে একজন গর্বিত চীনা নাগরিক হিসেবে ঘোষণা করেন তিনি। ভক্তদের ধন্যবাদ জানিয়ে চ্যান বলেন, ‘শুধু আপনাদের জন্যই আমি এখনও সিনেমা বানাই, জানালা দিয়ে লাফ দেই, ঘুষি মারি বা হাড় ভাঙি।’
‘রাশ আওয়ার’ এর সহ অভিনেতা ক্রিস টাকার, মিশেল ইয়েও ও টম হ্যাংকস জ্যাকি চ্যানকে মঞ্চে নিয়ে আসেন। তাকে ‘জ্যাকি চ্যানটাস্টিক চ্যান’ হিসেবে অভিহিত করেন তারা।
অনুষ্ঠানে ব্রিটিশ ফিল্ম এডিটর অ্যানে ভি কোয়াটেস, কাস্টিং ডিরেক্টর লিন স্টলমাস্টার ও ডকুমেন্টেরিয়ান ফ্রেডরিক ওয়াইসম্যানকেও অস্কার দেওয়া হয়।
এ সময় উপস্থিত ছিলেন, ড্যানজ়েল ওয়াশিংটন, লুপিটা নিয়ঙ্গ, নিকোল কিডম্যান, এমা স্টোন, রায়ান রেনল্ডস, অ্যামি অ্যাডামস ও দেব প্যাটেল।

 

Advertisements

Add Comment

Click here to post a comment