আন্তর্জাতিক

প্যারিস থেকে ৩ হাজার অভিবাসী সরানো শুরু করেছে পুলিশ

gফরাসি কর্তৃপক্ষ প্যারিসের একটি অভিবাসী শিবিরে আশ্রয় নেয়া তিন হাজারের বেশি লোককে সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে। স্থানীয় সময় ৬ টার আগেই স্ট্যালিনগ্রাদ মেট্রো স্টেশনের কাছে কয়েকশ লোক সারিবদ্ধভাবে দাঁড়াতে শুরু করে এবং এর কিছুক্ষণ পর প্রথম বাস সেখান থেকে ছেড়ে চলে যায়।

তাদেরকে প্যারিস অঞ্চলের বিভিন্ন অভ্যর্থনা কেন্দ্রে নেয়া হচ্ছে। এক সপ্তাহ আগে কালাইসের ‘জঙ্গল’ ক্যাম্প থেকে প্রায় সাত হাজার লোককে সরিয়ে নেয়ার পর সেখানে এ অভিযান চালানো হচ্ছে।

প্যারিস অঞ্চলের মুখপাত্র জানান, অভিযান স্বাভাবিকভাবে চলছে। বিভিন্ন কেন্দ্রে বসবাস করা এসব অভিবাসী এক সময় রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করার সুযোগ পাবে।

উল্লেখ্য, এসব অভিবাসীর অনেকে আফগানিস্তান ও সুদানের মতো বিভিন্ন সংঘাতপূর্ণ দেশ থেকে এসেছে। ওই মুখপাত্র জানান, অভিবাসীদের সরিয়ে নেয়ার এ অভিযানে প্রায় ৬শ’ পুলিশ সদস্যকে কাজে লাগানো হয়েছে।

এরআগে গত জুলাই ও সেপ্টেম্বর মাসে স্ট্যালিনগ্রাদ ক্যাম্প থেকে অভিবাসীদের সরিয়ে নেয়া হলেও তারা দ্রুত আবার সেখানে ফিরে আসে। এদিকে কালাইস ক্যাম্প বন্ধ করে দেয়ায় স্টেলিনগ্রাদ ক্যাম্পে অভিবাসীর সংখ্যা দ্রুত অনেক বেড়ে যায়।

২৮ বছর বয়সী খালিদ নামের এক অভিবাসী বলেন, ‘আমরা কোথায় যাচ্ছি সে ব্যাপারে আমার কোন ধারণা নেই। প্যারিস বা পার্শ্ববর্তী কোন এলাকা আমার জন্য খুব ভাল। আমার জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে প্রয়োজনীয় কাগজপত্র। আমি এক মাসেরও বেশি সময় ধরে এখানে একটি ক্যাম্পে রয়েছি। এটি ছেড়ে যাওয়ায় ভাল।

Advertisements

Add Comment

Click here to post a comment