গুরুত্বপূর্ণ তথ্য বিনোদন লাইফ স্টাইল

পুরনো প্রেম বদলে দিতে পারে আপনার জীবন! যেভাবে….

 

পুরনো চাল ভাতে বাড়ে— পুরনো প্রবাদ। কিন্তু পুরনো প্রেম? সে বাড়ে মনের কানাচে। আলো-আঁধারির রং শুষে সে কখন বাড়তে বাড়তে মহীরুহ হয়ে যায়, আমরা টের পাই না। নতুন ভালবাসা বা নতুন সম্পর্ক ততদিনে সামনে চলে এসেছে। কিন্তু কোনও বরষাপীড়িত রাতে অথবা কর্মব্যস্ত দুপুরের মধ্যেও সে বিদ্যুচ্চমকের মতো জেগে ওঠে। সরিয়ে রাখার ইচ্ছে থাকলেও উপায় থাকে না। নতুন তার দাবি রাখবেই। কিন্তু প্রাক্তন? তার কাছে তো অনেক ঋণ!

নিজের প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে ভাল সম্পর্ক থেকে যাওয়াটা খুব ভাল ব্যাপার। আপনার প্রাক্তন আপনার খুব ভাল বন্ধু হয়ে উঠতে পারে। বিশেষজ্ঞরা এই মতের সপক্ষে নানা যুক্তি দেখিয়েছেন। আপনার জন্য রইল সেই সব যুক্তির তালিকা।

১. আপনার সেন্স অফ হিউমার তার জানা। ভুলে গেলে চলবে না, আজ সে আপনার থেকে এত দূরে চলে গেলেও একদিন আপনারা হইহই আনন্দে কাটিয়েছেন। নির্মল রসিকতার সেই দিনগুলো ফিরে আসতেই পারে নতুন করে হওয়া বন্ধুত্বে।

২. একদিন এই মানুষটির সঙ্গে আপনার আত্মিক সম্পর্ক ছিল। আপনি তাকে চিনতেন অত্যন্ত গভীর ভাবে। তখন কি আর ভেবেছিলেন একদিন সবকিছু শেষ হয়ে যাবে। মানুষ ফুরিয়ে গেলও কঙ্কাল থেকে যায়। তাই সমস্ত কিছু কি কখনও শেষ হতে পারে? তাই নিজের প্রাক্তনের সঙ্গে একটা যোগসূত্র থেকে যেতেই পারে।

৩. প্রাক্তনই হয়ে উঠতে পারে আপনার সেরা পরামর্শদাতা। তারা যেমন জানে আপনার গুণ, তেমন জানে আপনার দোষ। সেই কারণেই তো তারা ব্রেক আপ করেছি‌ল একদিন। কাজেই প্রাক্তনই আপনাকে সঠিক দিশা দেখাতে পারে। নতুন কারও সঙ্গে ডেটিংয়ে যাওয়া নিয়ে ভাবছেন? চলে যেতে পারেন আপনার প্রাক্তনের কাছে। সে-ই বলে দেবে, আপনার কোন জোক শুনে সে হাসবে আর কোনটায় হাসবে না। কোন বিতিকিচ্ছিরি শার্ট পরা চলবে না তার সামনে। এমনকী, সম্পর্ক যদি শরীর পর্যন্ত পৌঁছে যায়, সে বলে দেবে বিছানায় কোন কায়দাটা আপনি প্রথমেই না দেখিয়ে ভবিষ্যতের জন্য রেখে দেবেন।

৪. আপনাদের যৌথ স্মৃতি রয়েছে। একসঙ্গে কাটানো সেই সব মুহূর্ত নতুন করে আপনাকে নস্ট্যালজিক করে তুলবে। আর নস্টালজিয়া কে না ভালবাসে! শুধু সুখের স্মৃতিই নয়, হয়তো সেদিনের সেই সব ঝগড়া আর তর্কের তীব্র মুহূর্তের কথা ভেবেও আপনারা হেসে গড়িয়ে পড়বেন।

৫. দু’জনে দু’জনকে ভাল করে চেনেন। ভাল করে জানেন পরস্পরের সবকিছু। তাই প্রেমের শেষটা যতই খারাপ হোক, সেই বোঝাপড়াটা একেবারে নষ্ট হয়ে যায় না। তাই আপনার মাথায় থেকে যাবে, এই একজন মানুষ বন্ধুর মতো আপনার পাশে রয়েছে।

৬. নতুন করে গড়ে ওঠা এই বন্ধুত্বের সম্পর্কে প্রেমের দিনের মতো তিক্ততা আসবার কোনও সুযোগই নেই। কেন না, এখন আর সেই দায়বদ্ধতাই যে নেই। তা ছাড়া প্রেম ব্যর্থ হওয়ার সবচেয়ে বড় ধাক্কাটা এটাই লাগে, যে আচমকাই আপনার জীব‌ন থেকে সে অদৃশ্য হয়ে যায় চিরকালের মতো। তাকে পুরোপুরি হারিয়ে ফেলার যন্ত্রণাটা থেকে আপনি মুক্ত হবেন, বন্ধুত্বের সম্পর্কটা থেকে গেলে।

৭. যখন ভাবতে বসবেন, আপনার শত্রু-তালিকায় আপনার প্রাক্তনের নাম নেই, একটা অদ্ভুত শান্তি পাবেন। মনে মনে বুঝতে পারবেন, আপনি এতটাই পরিণত মনের, যে প্রাক্তনের দিকে কাদা ছোড়ার খেলাটা থেকে বেরিয়ে আসতে পেরেছেন।

এ সবই আপনার মস্তিষ্ক আর হৃদয়ের খেলা। আপনি কী করবেন, সে সিদ্ধান্ত আপনার।